নগদ ছাড়াই ঘুরে আসুন হিল্লি দিল্লি, জানুন কীভাবে

নোটের আকাল। তাই বলে কি বছর শেষে বেড়ানো বাতিল? মোটেও এমনটা ভাববেন না। অনলাইনে টাকা মিটিয়ে দিন ট্রাভেল এজেন্সিকে। নাহলে নিজেই অনলাইনে বুক করুন রেল-প্লেনের টিকিট, হোটেল, এমনকি গাড়িও। এককথায়, এখন অন লাইনেই কেল্লা ফতে। কীভাবে? আসুন দেখে নি।

Updated By: Dec 5, 2016, 08:04 PM IST
নগদ ছাড়াই ঘুরে আসুন হিল্লি দিল্লি, জানুন কীভাবে

ওয়েব ডেস্ক: নোটের আকাল। তাই বলে কি বছর শেষে বেড়ানো বাতিল? মোটেও এমনটা ভাববেন না। অনলাইনে টাকা মিটিয়ে দিন ট্রাভেল এজেন্সিকে। নাহলে নিজেই অনলাইনে বুক করুন রেল-প্লেনের টিকিট, হোটেল, এমনকি গাড়িও। এককথায়, এখন অন লাইনেই কেল্লা ফতে। কীভাবে? আসুন দেখে নি।

সংসার খরচের একটা অংশ আপনি সরিয়ে রাখেন। বছর শেষে সেই টাকায় ঘুরে আসেন কোথাও। যখন যেমন, তখন তেমন প্ল্যান। এ বছর নোট বাতিলের ধাক্কা। জমানো টাকাটা পুরোটাই ধরে দিয়ে আসতে হয়েছে ব্যাঙ্কে। এবার ব্যাঙ্কে লম্বা লাইন। ATM-এ টাকা নেই। নিজের টাকাটা তুলতে পারছেন না আপনি। বেড়ানোর পরিকল্পনাটাই বাতিল। বাড়ির সকলের মন খারাপ। আপনারও মুড অফ।

আরও পড়ুন অনলাইনে আধার কার্ডে নিজের ঠিকানা কীভাবে বদলাবেন জেনে নিন

এত মন খারাপ করবেন না। একটু মাথা খাটান। আর বেড়িয়ে পড়ুন। ক্যাশলেসে ঘুরে আসুন হিল্লি দিল্লি। কীভাবে? আপনি বেছে নিতে পারেন কোনও Organised Tour।  এর অর্থ হল ঘুরতে গিয়ে হোটেল খরচ, খাওয়ার খরচ, ঘোরার খরচ সবটাই একটি প্যাকেজের মধ্যে অন্তর্ভূক্ত। সে ক্ষেত্রে Google Search-এ গিয়ে বেছে নিতে হবে যে কোনও একটি ট্রাভেল এজেন্সি। দেখে নিন, যে জায়গায় আপনি ঘুরতে চান, সেই জায়গায় সেই ট্রাভেল এজেন্সি নিয়ে যায় কিনা। পছন্দ হলে অনলাইনে পেমেন্ট করে দিন।

ব্যস, আপনি নিশ্চিন্ত। শুধুমাত্র শপিং এবং হাত খরচার জন্য সঙ্গে সামান্য নগদ রাখুন। তবে ট্রাভেল এজেন্সি বা টুর অপারেটরের সাহায্য ছাড়াও নগদহীন ভ্রমণ সম্ভব। অনলাইনে কাটুন রেল টিকিট। অনলাইনে বুক করুন হোটেল। (ব্যাঙ্ক ট্রান্সফার, মোবাইল ওয়ালেট, ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করে) অনেক ক্ষেত্রেই ঘোরার জন্য গাড়ি বুক করা যায় মোবাইল ওয়ালেটের মাধ্যমে। অনেক ক্ষেত্রেই খাওয়া দাওয়ার বিল মেটানো যায় কার্ড বা মোবাইল ওয়ালেটের মাধ্যমে। ছোট ছোট দোকানেও মোবাইল ওয়ালেটে টাকা মেটানো যায়।

আরও পড়ুন গলি ক্রিকেটে ডান হাতে ব্যাট করেও সৌরভের দাদাগিরি!

ভাবছেন নিশ্চয়, যতটা সহজভাবে বলে দেওয়া সম্ভব, বিষয়টা আসলে ততটা সহজ নয়। এসব এ দেশে আবার হয় নাকি! তাহলে জেনে রাখুন, এদেশ কেন, গত কয়েক বছরে এ রাজ্যেও ক্যাশলেস ভ্রমণের সুযোগ বেড়েছে। বাঙালির সব চেয়ে প্রিয় গন্তব্য দিঘা, পুরী এবং দার্জিলিং। এই তিনটি জায়গাতেই নগদহীন ভ্রমণের সুযোগ অনেক বেশি। ডুয়ার্সের বন বাংলো যেমন অনলাইনে বুক করা যায়, তেমনই কার্ডে পেমেন্ট হয় দিঘার ছোট হোটেলে। তাই আর চিন্তা করবেন না। পরিকল্পনামাফিক বেড়িয়ে পড়ুন এই শীতেই।

.