Pension Vatsalya: শিশুদের জন্য কেন্দ্র আনছে নতুন পেনশন প্রকল্প বাত্সল্য

Pension Vatsalya: অবসর গ্রহণের পরও যাতে চাকুরিজীবীরা আয় করতে পারেন তার জন্য কেন্দ্র চালু করেছিল এনপিএস। এটি পরিচালনা করে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি

Updated By: Jul 24, 2024, 04:35 PM IST
Pension Vatsalya: শিশুদের জন্য কেন্দ্র আনছে নতুন পেনশন প্রকল্প বাত্সল্য

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নাবালকদের জন্য নতুন পেনশন প্রকল্প আনছে কেন্দ্র। গতকাল ওই ঘোষণা করেছেন কেন্দ্রীয় আর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ওই প্রকল্পের নাম করা হয়েছে বাত্সল্য। এর ফলে অভিভাকরা তদের সন্তানদের জন্য পেনশনের পরিকল্পনা করতে পারবেন। শিশুর বয়স ১৮ বছর হলে গেলে প্রকল্পটি এনপিএস-এ রূপান্তরিত হবে।

আরও পড়ুন- নীলকন্ঠ, গোলাপের পর এবার আমের স্বাদের চা তৈরি করল মাঝেরডাবরি চা বাগান

অবসর গ্রহণের পরও যাতে চাকুরিজীবীরা আয় করতে পারেন তার জন্য কেন্দ্র চালু করেছিল এনপিএস। এটি পরিচালনা করে পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি। ভারতের যে কোনও নাগরিক যাদের বয়স ১৮-৭০ এর মধ্যে তারা এই এনপিএস প্রকল্পে যোগ দিতে পারেন।

শিশুদের জন্য লম্বা সময়ের জন্য তৈরি করা হয়েছে বাত্সল্য। এটি একপ্রকার এমপিএস-এর মতোই। কারণ এনপিএসকে যে কেউ অবসরের জন্য একটি আয়ের পরিকল্পনা করতে পারেন। ফিকস্ড ডিপোজিটের সঙ্গে তুলনা করলে এনপিএসে বিনিয়োগ আবার বাজারের বিনিয়োগ করা হয়।

এদিকে, এনপিএস-এর বিষয়টি খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করেছে কেন্দ্র সরকার। অর্থমন্ত্রী তাঁর বাজেট বক্তৃতায় বলেছেন, সাধারণ মানুষের টাকা বিনিয়োগের ক্ষেত্রে সমস্যাগুলি খতিয়ে দেখা হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.