দিল্লির চমক, সরকারি কর্মীদের বিরাট পদোন্নতি-যোগ

সব মিলিয়ে, ৮০৮৯টি পদ রয়েছে পদোন্নতির জন্য। এর মধ্যে ৭২৭টি তফসিলি জাতি এবং ২০৭টি তফসিলি উপজাতিদের জন্য সংরক্ষিত। ৫০৩২টি অসংরক্ষিত পদ রয়েছে। প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং শুক্রবার এই ঘোষণা করবেন বলে জানানো হয়েছে। সরকারি কর্মীরা মামলা করায় বহু ক্ষেত্রে এই পদোন্নতিগুলি আটকে ছিল বলে জানা গিয়েছে। 

Updated By: Jul 1, 2022, 11:29 AM IST
দিল্লির চমক, সরকারি কর্মীদের বিরাট পদোন্নতি-যোগ
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় সরকার তাঁর কর্মীদের পদোন্নতির বিষয় একটি নতুন নির্দেশ জারি করেছে। তিনটি কেন্দ্রীয় সেক্রেটারিয়াটে ৮০০০-এর বেশি কর্মীর পদোন্নতি একবারে হবে বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় সরকারি চাকরিতে এত কর্মীর একবারে পদোন্নতির এটি অন্যতম বড় অর্ডার বলে জানা গিয়েছে।

কর্মীবর্গ দফতরের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং শুক্রবার এই ঘোষণা করবেন বলে জানানো হয়েছে। সরকারি কর্মীরা মামলা করায় বহু ক্ষেত্রে এই পদোন্নতিগুলি আটকে ছিল বলে জানা গিয়েছে। 

ডিরেক্টর পদে ৩২৭টি পদোন্নতি, ডেপুটি সেক্রেটারি পরে ১০৯৭টি, ১৪৭২টি সেকশন অফিসার পদের পদোন্নতি যুক্ত রয়েছে এর মধ্যে। এই প্রতিটি চাকরি সেন্ট্রাল সেক্রেটারিয়েট সার্ভিসের সঙ্গে যুক্ত। সেন্ট্রাল সেক্রেটারিয়েট সার্ভিসে মোট ৪৭৩৪ জনের পদোন্নতি হবে বলে জানা গিয়েছে। 

গণ পদোন্নতির মধ্যে স্টেনোগ্রাফার, প্রিন্সিপাল স্টাফ অফিসার, ক্লার্ক এবং সেন্ট্রাল সেক্রেটারিয়েট স্টেনোগ্রাফার্স সার্ভিস এবং সেন্ট্রাল সেক্রেটারিয়েট ক্লারিক্যাল সার্ভিসের অন্যান্যরাও অন্তর্ভুক্ত রয়েছে।

সেন্ট্রাল সেক্রেটারিয়েট সার্ভিস হল প্রশাসনিক সিভিল সার্ভিসগুলির মধ্যে একটি। এই সার্ভিস গ্রুপ এ এবং গ্রুপ বি পদগুলির সমন্বয়ে গঠিত। এই কর্মীরা ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে নির্বাচিত হয়।

আরও পড়ুন: বিক্ষোভ-বিতর্ক বিফল, আজ থেকেই শুরু অগ্নিপথে ভরতি

শেষবার এত বড় মাপের পদোন্নতি ঘোষণা করা হয়েছিল ২০১৯ সালে, যখন এই তিনটি পরিষেবায় ৪,০০০ কর্মী পদোন্নতি পান।

পদোন্নতির মধ্যে কেন্দ্রীয় সচিবালয়ের স্টেনোগ্রাফার সার্ভিসে ১৫৭ জন প্রধান স্টাফ অফিসার এবং ১৫৩ জন সিনিয়র প্রিন্সিপাল প্রাইভেট সেক্রেটারি এবং ১,২০৮ জন প্রিন্সিপাল প্রাইভেট সেক্রেটারিও অন্তর্ভুক্ত রয়েছে। চাকরিতে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তার সংখ্যা ২,৯৬৬ জন।

সব মিলিয়ে, ৮০৮৯টি পদ রয়েছে পদোন্নতির জন্য। এর মধ্যে ৭২৭টি তফসিলি জাতি এবং ২০৭টি তফসিলি উপজাতিদের জন্য সংরক্ষিত। ৫০৩২টি অসংরক্ষিত পদ রয়েছে।    

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.