আধারে বাঁচল কেন্দ্রের ৪৯০০ কোটি

আধার কার্ডের মাধ্যমে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে রান্নার গ্যাসের ভর্তুকির টাকা পেতে ইতিমধ্যেই অভ্যস্ত হয়ে পড়েছেন আম ভারতীয়। এছাড়াও MGNREGA সহ আরও বেশ কয়েকটি সরকারি প্রকল্পের টাকাও এখন আধার সংযুক্তির মাধ্যমেই সরাসরি পৌঁছে যাচ্ছে প্রাপকের কাছে। কিন্তু এইভাবে আধার নির্ভর 'ডাইরেক্ট বেনিফিট' ব্যবস্থায় ভারত সরকারের ঠিক কত টাকা বেঁচেছে তা কি জানেন?

Updated By: Mar 6, 2017, 08:13 PM IST
আধারে বাঁচল কেন্দ্রের ৪৯০০ কোটি

ওয়েব ডেস্ক: আধার কার্ডের মাধ্যমে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে রান্নার গ্যাসের ভর্তুকির টাকা পেতে ইতিমধ্যেই অভ্যস্ত হয়ে পড়েছেন আম ভারতীয়। এছাড়াও MGNREGA সহ আরও বেশ কয়েকটি সরকারি প্রকল্পের টাকাও এখন আধার সংযুক্তির মাধ্যমেই সরাসরি পৌঁছে যাচ্ছে প্রাপকের কাছে। কিন্তু এইভাবে আধার নির্ভর 'ডাইরেক্ট বেনিফিট' ব্যবস্থায় ভারত সরকারের ঠিক কত টাকা বেঁচেছে তা কি জানেন?

 

আজই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, গত আড়াই বছরে আধার নির্ভর 'ডাইরেক্ট বেনিফিট ফান্ড ট্রান্সফার'-ব্যবস্থার সুবাদে মোট ৪৯০০ কোটি টাকা বাঁচানো গেছে। এছাড়াও আধারের সাহায্যে ৪.৪৭ কোটি মানুষ ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে পেরেছেন। কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে জনতার কাছে তাঁদের প্রাপ্য পৌঁছে দেওয়ার ক্ষেত্রে আগের ব্যবস্থায় নানান গলদ ছিল, আর সেই ফাঁক দিয়েই অর্থনৈতিক দুর্নীতি 'ঘুঘুর বাসা' রীতিমতো পোক্ত হয়ে উঠেছিল। হর্তমান এই ব্যবস্থায় তা ভাঙা সম্ভব হয়েছে বলে জানা যাচ্ছে সরকারি সূত্রে। (আরও পড়ুন- এপ্রিল থেকে নতুন নিয়ম চালু করছে SBI)

.