ভোটের আগে ‘কল্পতরু’ মোদী! মালিকানা দেওয়া হল দিল্লি কলোনির ৪০ লক্ষ পরিবারকে

কেন্দ্রের দাবি, ওই সব কলোনিতে জল, বিদ্যুত্, পার্কের মতো সব ধরনের সুবিধা দেওয়া হবে। মোদী সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল

Updated By: Oct 23, 2019, 06:34 PM IST
ভোটের আগে ‘কল্পতরু’ মোদী! মালিকানা দেওয়া হল দিল্লি কলোনির ৪০ লক্ষ পরিবারকে
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: অনুমোদিত নয় দিল্লির এমন কলোনির ৪০ লক্ষ পরিবারের হাতে পাট্টা তুলে দিচ্ছে কেন্দ্র। বুধবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানালেন কেন্দ্রীয় আবাস ও নগরোন্নয়ন মন্ত্রী হরদীপ পুরী। দিল্লির প্রায় ১৮০০ কলোনিকে এই প্রকল্পের আওতায় নেওয়া হয়েছে। চার মাস পর দিল্লিতে বিধানসভা ভোট। তার আগে কেন্দ্রের এই সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী জানান, সরকারি ও বেসরকারি জায়গায় বসবাসকারীদের পাট্টা দেওয়া হবে। ওই সব কলোনিতে ঋণ নিয়ে তাঁরা বাড়ি নির্মাণ করতে পারেন। স্বাধীনতার পর এমন সিদ্ধান্ত দিল্লির ইতিহাসে প্রথম। এমনটাই দাবি বিজেপির। পুরী বলেন, এই সিদ্ধান্ত দূরদৃষ্টি সম্পন্ন এবং বৈপ্লবিক। কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর তাঁর প্রতিক্রিয়ায় বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেখানো পথে আমরা চলছি। এখানে কোনও রাজনীতি নেই।”

আরও পড়ুন- আর্থিক তছরুপ মামলায় শর্তসাপেক্ষ জামিন পেলেন কংগ্রেস নেতা শিবকুমার

কেন্দ্রের দাবি, ওই সব কলোনিতে জল, বিদ্যুত্, পার্কের মতো সব ধরনের সুবিধা দেওয়া হবে। মোদী সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। তাঁর কথায়, দিল্লি মানুষের এটা পুরনো দাবি। কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি। উল্লেখ্য, এ দিন কৃষিক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ঘোষণা করে কেন্দ্র। ফসলের ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এ দিনের মন্ত্রিসভার বৈঠকে ৪০ থেকে ১০৯ শতাংশ ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়।

.