RBI-কে প্লাস্টিকের ১০টাকার নোট ছাপার অনুমতি কেন্দ্রের

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে প্লাস্টিকের তৈরি ১০টাকার নোট ছাপার অনুমতি দিয়ে দিল কেন্দ্রীয় সরকার।  আজ শুক্রবার, ভারত সরকারের তরফে শীর্ষ ব্যাঙ্ককে এবিষয়ে সবুজ সংকেত দেওয়ার কথা নিশ্চিত করে দিয়েছেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। মেঘওয়াল বলেছেন, পরীক্ষামূলকভাবে দেশের পাঁচটি এলাকায় এই নতুন প্লাস্টিকের নোটগুলি ছাড়া হবে। মেঘওয়াল আরও জানিয়েছেন যে, প্লাস্টিকের নোট অনেক বেশি টেকসই হবে বলে মনে করা হচ্ছে।

Updated By: Mar 17, 2017, 08:23 PM IST
RBI-কে প্লাস্টিকের ১০টাকার নোট ছাপার অনুমতি কেন্দ্রের

ওয়েব ডেস্ক: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে প্লাস্টিকের তৈরি ১০টাকার নোট ছাপার অনুমতি দিয়ে দিল কেন্দ্রীয় সরকার।  আজ শুক্রবার, ভারত সরকারের তরফে শীর্ষ ব্যাঙ্ককে এবিষয়ে সবুজ সংকেত দেওয়ার কথা নিশ্চিত করে দিয়েছেন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। মেঘওয়াল বলেছেন, পরীক্ষামূলকভাবে দেশের পাঁচটি এলাকায় এই নতুন প্লাস্টিকের নোটগুলি ছাড়া হবে। মেঘওয়াল আরও জানিয়েছেন যে, প্লাস্টিকের নোট অনেক বেশি টেকসই হবে বলে মনে করা হচ্ছে।

 

এদিকে, জানিয়ে দেওয়া হল, এখনই নতুন ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার কোনও পরিকল্পনা নেই কেন্দ্রীয় সরকারের। আজ লোকসভায় প্রশ্নত্তোর পর্বে একথা জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তিনি বলেন, ''নোট বাতিলের পর নতুন ২০০০ ও ৫০০ টাকার নোট বাজারে ছাড়া হয়েছে। ফলে, সেই টাকা এখনই বাজার থেকে তুলে নেওয়ার কোনও প্রশ্নই নেই।" সম্প্রতি, একটি গুজব বাইরে আসে ইস্যু হওয়া নতুন ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়া হবে। সেই প্রসঙ্গে উত্তর দিতে গিয়েই আজ একথা বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। (আরও পড়ুন- এক ফোনে সরকার তৈরি হল গোয়ায়)

.