দেশজুড়ে বিরোধের মাঝেই এফডিআই নিয়ে বিজ্ঞপ্তি কেন্দ্রের

বিরোধী এবং শরিকদের একাংশের তীব্র আপত্তির মধ্যেই এফডিআই নিয়ে বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র। বৃহস্পতিবার গোটা দেশ যখন সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে উত্তাল, তখনই মাল্টি ব্র্যান্ডের খুচরো ব্যবসায় বিদেশি পুঁজির দরজা খুলে দিল কেন্দ্রের বিজ্ঞপ্তি।

Updated By: Sep 21, 2012, 11:52 AM IST

বিরোধী এবং শরিকদের একাংশের তীব্র আপত্তির মধ্যেই এফডিআই নিয়ে বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র। বৃহস্পতিবার গোটা দেশ যখন সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে উত্তাল, তখনই মাল্টি ব্র্যান্ডের খুচরো ব্যবসায় বিদেশি পুঁজির দরজা খুলে দিল কেন্দ্রের বিজ্ঞপ্তি। বিদেশি বিনিয়োগ বাড়ানো হয়েছে অন্তর্দেশীয় উড়ান এবং টেলিভিশন সম্প্রচারের ক্ষেত্রেও। এখানেই শেষ নয়। সূত্রের খবর, আগামী মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকে বিমা ক্ষেত্রেও প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ বাড়াতে চলেছে কেন্দ্র। তবে তার আগে আজ সরকারের পদক্ষেপ ব্যাখ্যা করতে বিবৃতি দেবেন প্রধানমন্ত্রী।
খুচরো ব্যবসায় বিদেশি বিনিয়োগ নিয়ে চোদ্দই সেপ্টেম্বরের মন্ত্রিসভার চূড়ান্ত সিদ্ধান্ত এক লহমায় বদলে দিয়েছে জাতীয় রাজনীতির সমীকরণ। সিদ্ধান্তের প্রতিবাদে ইউপিএ-র দ্বিতীয় বৃহত্তম শরিক তৃণমূলের সরকার থেকে বেরিয়ে আসা বা বিরোধীদের ধর্মঘটে সপা বা শরিক ডিএমকের অংশগ্রহণ, কোনওটাই এফডিআই ইস্যুতে নিরস্ত্র করতে পারেনি না মনমোহন সিং সরকারকে।
বৃহস্পতিবার রাতের বিজ্ঞপ্তির ফলে মাল্টি ব্র্যান্ডের খুচরো ব্যবসায় ৫১ শতাংশ পর্যন্ত বিদেশি পুঁজি বিনিয়োগে আর কোনও বাধা রইল না। যে ১০টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এফডিআই নিয়ে সম্মতি জানিয়েছে, আপাতত সেখানেই সরাসরি খুচরো বিপণি খুলতে পারবে ওয়ালমার্টের মতো বিদেশি সংস্থাগুলি। তবে শর্তঅনুযায়ী কেবলমাত্র ১০ লক্ষের বেশি জনসংখ্যা যুক্ত এলাকাতেই সেই সব বিপণি খোলা যাবে এবং বিনিয়োগের নূন্যতম পরিমাণ হতে হবে ১০ কোটি মার্কিন ডলার।
খুচরো ব্যবসার পাশাপাশি চোদ্দই সেপ্টেম্বরের মন্ত্রিসভার সিদ্ধান্ত মেনে বিদেশি বিমান সংস্থা এবং টেলিভিশন সম্প্রচার সংস্থা গুলির জন্যও দরজা খুলে দিয়েছে কেন্দ্র। ডিপার্টমেন্ট অব ইন্ডাস্ট্রিয়াল পলিসি অ্যান্ড প্রোমোশন বা ডিআইপিপির- বৃহস্পতিবারের নোটিফিকেশন অনুযায়ী, অন্তর্দেশীয় বিমান সংস্থাগুলিতে ৪৯ শতাংশ পর্যন্ত বিদেশি পুঁজি সরাসরি বিনিয়োগ করা যাবে। ডিটিএইচের মতো টেলিভিশন সম্প্রচারের ক্ষেত্রে বিদেশি ইকুইটির পরিমাণ ৪৯ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করা হয়েছে।
প্রধানমন্ত্রীর দফতরসূত্রে জানা গেছে সংস্কার প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যেতে এরপর বিমাক্ষেত্রকেও বিদেশি বিনিয়োগের জন্য উন্মুক্ত করে দিতে চলেছে মনমোহন সিং সরকার। সেক্ষেত্রে একধাক্কায় বিদেশি বিনিয়োগের পরিমাণ ২৬ শতাংশ থেকে বাড়িয়ে ৪৯ শতাংশ করা হচ্ছে। সূত্রঅনুযায়ী মঙ্গলবারই মন্ত্রিসভার বৈঠকে ওই সিদ্ধান্ত পাস করানো হতে পারে। প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ইস্যুতে দেশজুড়ে চলা বিরোধিতা সামাল দিতে শুক্রবারই বিবৃতি  দেবেন প্রধানমন্ত্রী। ঠিক কী পরিস্থিতিতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে, বিবৃতিতে মনমোহন সিং সেই ব্যখ্যাই দিতে চান বলে প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা গিয়েছে।
 

.