Free Ration: আরও ৪ মাস মেয়াদ বাড়ল ফ্রি রেশনের, বড় সিদ্ধান্ত কেন্দ্রের

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর

Updated By: Nov 24, 2021, 07:05 PM IST
Free Ration: আরও ৪ মাস মেয়াদ বাড়ল ফ্রি রেশনের, বড় সিদ্ধান্ত কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: দেশে করোনার প্রকোপ অনেকটা কমে গেলেও এখনই বিনামূল্য রেশন ব্যবস্থা তুলে দিতে নারাজ কেন্দ্র। বরং প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার অধীন বিনামূল্যে রেশনের ব্যবস্থা আরও ৪ মাস বাড়িয়ে দিল কেন্দ্র।

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। এই সিদ্ধান্তের ফলে ২০২২ সালের মার্চ পর্যন্ত মাসে মাথাপিছু ৫ কেজি খাদ্য শস্য দেওয়া হবে বিনামূল্যে।

কেন্দ্রের দাবি, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার পঞ্চম দফায় বিনামূল্যে খাদ্য শস্য় দেওয়ার জন্য খরচ হবে ৫৩৩৪৪.৫২ কোটি টাকা।  সবমিলিয়ে দেওয়া হবে ১৬৩ লাখ মেট্রিক টন খাদ্য শস্য। এনিয়ে কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর এক টুইটে জানিয়েছেন, কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন ৮০ কোটি মানুষ।

আরও পড়ুন-Agnimitra Paul: তৃণমূলকে শিক্ষা দিয়েছে ত্রিপুরা, তবুও লজ্জা নেই: অগ্নিমিত্রা পল 

করোনা সংক্রমণের গতি প্রকৃতির কথা মাথায় রেখে বিনা মূল্যে রেশন এই নভেম্বর মাসেই শেষ হওয়ার কথা ছিল। দেশের আর্থিক পরিস্থিতির কথা বিচার করে কেন্দ্র ওই ব্যবস্থা আর বাড়াবে কিনা তা নিয়ে ধোঁয়াশা ছিল। এনিয়ে বিরোধী শিবির থেকেও কেন্দ্রকে অনুরোধ করা হয় যাতে বিনামূল্যে রেশন আরও কিছু দিন বাড়িয়ে দেওয়া যায়। তৃণমূল সাংসদ সৌগত রায় ওই আর্জি জানিয়ে কেন্দ্রকে চিঠিও দেন।

অতিমারীর সময়ে কাজ হারিয়েছিলেন দেশের কোটি কোটি মানুষ। তাদের কথা মাথায় রেখেই গত বছর এপ্রিল মাস থেকে ৩ মাসের জন্য বিনা মূল্যে রেশন ব্যবস্থা চালু করে কেন্দ্র। তার পর থেকে বহুবার এই রেশন দেওয়ার মেয়াদ বাড়ানো হয়েছে। এবার ফের বাড়ল মেয়াদ।  

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.