Modi-Mamata Meet: বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন মোদীকে আমন্ত্রণ মমতার, উদ্বোধনের আর্জি

মোদীর কাছে রাজ্যের দাবিদাওয়া পেশ করলেন মমতা

Updated By: Nov 24, 2021, 08:32 PM IST
Modi-Mamata Meet: বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন মোদীকে আমন্ত্রণ মমতার, উদ্বোধনের আর্জি

নিজস্ব প্রতিবেদন: আসন্ন বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন (Bengal Global Business Summit 2021) উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী আমন্ত্রণ জানালেন মুখ্যমন্ত্রী। বুধবার নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সঙ্গে দেখা করে এই আমন্ত্রণ জানালেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পরে তিনি বলেন, "আমন্ত্রণ গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী।"

নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ শেষে এদিন মমতা বলেন, "রাজ্যে এগোলে দেশও এগোবে। সেজন্য আগামী বছর এপ্রিলে পশ্চিমবঙ্গে যে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন হবে, সেখানে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছি। করোনার কারণে বাণিজ্যের অবস্থা খারাপ। তাই কেন্দ্র-রাজ্য মিলে একটা সম্মেলন করলে, তা ভাল। আমন্ত্রণ গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী।" কেবল প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানোই নয়। রাজ্যের দাবিদাওয়া নিয়েও প্রধানমন্ত্রীর সামনে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বলেন, "আমাদের ওখানে অনেক প্রাকৃতিক বিপর্যয় হয়েছে। আমফান, ফণি, যশের কারণে রাজ্যের যে ক্ষতি হয়েছে, এর অনেক টাকা এখনও আমরা কেন্দ্রের থেকে পাই। এছাড়া বিভিন্ন প্রকল্পও রয়েছে। কেন্দ্রের কাছে ৯৬ হাজার কোটির বেশি টাকা বকেয়া রয়েছে। আমি প্রধানমন্ত্রীকে বলেছি টাকা দেওয়ার জন্য। টাকা না দিলে রাজ্য কীভাবে চলবে? উনি বিষয়টি দেখার আশ্বাস দিয়েছেন।" এছাড়া নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) সঙ্গে রাজ্যের পাট শিল্পের উন্নয়ন নিয়েও কথা হয়েছে জানান মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর এই উদ্যোগের সমালোচনা করেছেন সিপিএম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য। তিনি বলেন, "মুখ্যমন্ত্রী হাত পাততেই পারেন। কিন্তু উনি প্রত্যেকবারই বলেন রাজ্যের দাবি নিয়ে কথা বলতে গিয়েছেন। আসলে ওদের বিরুদ্ধে দুর্নীতির যে অভিযোগ রয়েছে, সেই তদন্ত বন্ধ আড়াল করার কথা বলেন। আর বিশ্ব বাণিজ্য সম্মেলনে মোদীকে নিয়ে এলে বিনিয়োগ বাড়বে এটা ভুল। কারণ গুজরাট থেকেই বিনিয়োগ পালাচ্ছে। মমতা-মোদীর এই জুটিতে বিনিয়োগকারীরা আরও ভয় পাবেন।" কংগ্রেস নেতা অধীর চৌধুরী বলেন, "বাংলার দিদি মোদীর কাছে আত্মসমর্পন করেছেন। তাঁর দলের নেতাদের বাঁচানোর জন্য। পরের কালীপুজোর পর হয়ত দেখব মোদী কালীঘাটে দিদির থেকে ভাইফোঁটা নিতে আসছেন।"

আরও পড়ুন: দিল্লিতে মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ; মমতার পাশে রয়েছি: Subramanian Swamy

.