ইউজিসি-র পরিবর্তে নয়া কমিশনের প্রস্তাব কেন্দ্রের

মানব সম্পদ উন্নয়ন দফতরের তরফে বুধবার "হায়ার এডুকেশন কমিশন অফ ইন্ডিয়া অ্যাক্ট ২০১৮"-নামক খসড়াটি ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

Updated By: Jun 27, 2018, 07:06 PM IST
ইউজিসি-র পরিবর্তে নয়া কমিশনের প্রস্তাব কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অবসান ঘটিয়ে 'উচ্চশিক্ষা কমিশন' গঠনের খসড়া প্রস্তাব আনল কেন্দ্র। ১৯৫৬ সালের ইউজিসি আইনের পরিবর্তে যদি এই নয়া খসড়া প্রস্তাব গৃহীত হয়, তাহলে উচ্চশিক্ষা ক্ষেত্রে 'ইনস্পেকশন রাজের অবসান' ঘটবে বলে জানিয়েছে কেন্দ্র। প্রস্তাবিত এই নয়া কমিশনের হাতে মঞ্জুরির ক্ষমতা থাকছে না।

মানব সম্পদ উন্নয়ন দফতরের তরফে বুধবার "হায়ার এডুকেশন কমিশন অফ ইন্ডিয়া অ্যাক্ট ২০১৮"-নামক খসড়াটি ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। এ বিষয়ে দেশবাসীর মতামত চেয়েছে সরকার।

তফাত কোথায়?
প্রস্তাবিত 'হায়ার এডুকেশন কমিশন অফ ইন্ডিয়া'কে মঞ্জুরির ক্ষমতা দেওয়া হচ্ছে না। এই কমিশন কেবল শিক্ষার উত্কর্ষের দিকেই নজর দেবে। আর মঞ্জুরির দায়িত্ব সামলাবে মন্ত্রক। কেন্দ্রীয় সরকারের শীর্ষ আমলাদের মতে, নয়া ব্যবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানগুলির পরিচালন পদ্ধতিতে হস্তক্ষেপের প্রবণতা কমানোর বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে। আরও পড়ুন- চাকরি না থাকলে ৩০ দিন পরই তুলে নেওয়া ‌যাবে পিএফের ৭৫ শতাংশ টাকা

প্রস্তাবিত হায়ার এডুকেশন কমিশন-এ চেয়ারপার্সন ও ভইস চেয়ারপার্সনের পাশাপাশি মোট ১২ জন  সদস্যকে নিয়োগ করবে কেন্দ্রীয় সরকার।

.