অক্সিজেনের অভাবে কারও মৃত্যু হয়নি, সংসদে জানাল মোদী সরকার

করোনার দ্বিতীয় ঢেউয়ে (Covid Second Wave) রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে অক্সিজেনের অভাবে মৃত্যুর ঘটনা নেই। মঙ্গলবার রাজ্যসভায় একথা জানাল কেন্দ্রীয় সরকার।     

Updated By: Jul 20, 2021, 11:38 PM IST
অক্সিজেনের অভাবে কারও মৃত্যু হয়নি, সংসদে জানাল মোদী সরকার

নিজস্ব প্রতিবেদন: করোনার দ্বিতীয় ঢেউয়ে (Covid Second Wave) রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে অক্সিজেনের অভাবে মৃত্যুর ঘটনা নেই। মঙ্গলবার রাজ্যসভায় একথা জানাল কেন্দ্রীয় সরকার।     

করোনার দ্বিতীয় ঢেউয়ে (Covid Second Wave) উত্তরপ্রদেশ, দিল্লি-সহ একাধিক রাজ্যে অক্সিজেনের অভাবে মৃত্যু হয়েছে বলে অভিযোগ ওঠে। এনিয়ে প্রশ্নে রাজ্যসভায় কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার (Bharati Praveen Pawar) লিখিতভাবে জানান,'স্বাস্থ্য ব্যবস্থা রাজ্যের বিষয়। কোভিড আক্রান্ত ও মৃত্যুর তথ্য কেন্দ্রকে পাঠায় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি। কোভিডে মৃত্যু নিয়ে বিস্তারিত নির্দেশিকা জারি করেছিল স্বাস্থ্যমন্ত্রক। অক্সিজেনের অভাবে মৃত্যুর ঘটনার আলাদা করে রাজ্যগুলি জানায়নি।'

দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেনের চাহিদা বাড়ার কথা স্বীকার করেছে কেন্দ্রীয় সরকার। তারা জানিয়েছে, করোনার দ্বিতীয় ঢেউয়ে হঠাৎ মেডিক্যাল অক্সিজেনের চাহিদা বেড়ে গিয়েছিল। প্রথম ঢেউয়ে চাহিদা ৯ মেট্রিক টন থেকে পৌঁছে গিয়েছিল ৩,০৯৫ মেট্রিক টনে। এরপর অক্সিজেন বণ্টনে ভারসাম্য আনতে হস্তক্ষেপ করে কেন্দ্র। বণ্টনের ক্ষেত্রে রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল, উৎপাদক ও বণ্টনকারী সংস্থা এবং অন্যান্য পক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে তৈরি হয় স্বচ্ছ ও গতিশীল বণ্টন-কাঠামো।

আরও পড়ুন-সোমবারের চেয়ে রাজ্যে বাড়ল দৈনিক কোভিড সংক্রমণ, কলকাতায় ফের মৃত্যু

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

.