Omicron: ডেল্টার থেকে ৩ গুণ বেশি সংক্রামক ওমিক্রন, বিধিনিষেধ আরোপে সচেতন হওয়ার পরামর্শ কেন্দ্রের

জেলা স্তরে কনটেনমেন্ট জোন ও বিধিনিষেধ আরোপ করতে হবে

Updated By: Dec 21, 2021, 09:01 PM IST
Omicron: ডেল্টার থেকে ৩ গুণ বেশি সংক্রামক ওমিক্রন, বিধিনিষেধ আরোপে সচেতন হওয়ার পরামর্শ কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: দেশে এখনওপর্যন্ত ওমিক্রন আক্রান্তের সংখ্যা একশো পার করলেও বিষয়টি ভাবাচ্ছে কেন্দ্রকে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী আজ জানিয়েছেন, করোনার ডেল্টা ভ্য়ারিয়েন্টের থেকে ৩ গুণ বেশি সংক্রামক ওমিক্রন। পরিস্থিতির কথা মাথায় রেখে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে একেবারে তৃণমূল পর্যায়ে বিধিনিষেধ আরোপ করতে হবে।

অন্যদিকে, স্বাস্থ্য সচিব জানিয়েছেন লোকাল লেভেল কড়া বিধিনিষেধ আরোপ করা উচিত। কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ রাজ্যগুলিকে লিখেছেন, 'ডেল্টার থেকে ওমিক্রন ৩ গুণ বেশি সংক্রামক। আগের থেকে অনেক বেশি তথ্য পরিসংখ্যান বিশ্লেষণের পাশাপাশি বিধিনিষেধের ব্যাপারে আরও কড়া ও দ্রুত ব্যবস্থা নিতে হবে। করোনার ডেল্টা ভ্য়ারিয়েন্ট দেশের এখনও বহু জায়গায় দেখা যাচ্ছে। ফলে এনিয়ে এখনই সচেতন হওয়া উচিত।

রাজেশ ভূষণ আরও বলেন, ওমিক্রনের সংক্রমণের কথা মাখায় রেখে জেলা স্তরে কনটেনমেন্ট জোন ও বিধিনিষেধ আরোপ করতে হবে। বিশেষকরে সেইসব জায়গায় যেখানে পজিটিভিটি রেট ১০ শতাংশের বেশি। বাড়াতে হবে কনটেনমেন্ট, টেস্টিং, নজরদারি, টিকাকরণ ও কোভিড প্রটোকল।

আরও পড়ুন-অন্ধকার রাস্তায় আর গাড়ি চাপা পড়ে মরবে না পথকুকুরের দল! কেন জানেন?    

উল্লেখ্য, মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবিয় রাজ্যসভায় বলেন, বর্তমান যে ভ্যাকসিন দেওয়া হচ্ছে তা ওমিক্রনের বিরুদ্ধে কাজ করতে পারে না এমন কোনও তথ্য কেন্দ্রের হাতে নেই। মঙ্গলবার সকাল পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী দেশ ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১২৩। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত দিল্লি ও মহরাষ্ট্রে। এই দুই জায়গায় আক্রান্ত হয়েছেন ৫৪ জন। এর পরেই রয়েছে তেলঙ্গানা(২০), কর্ণাটক(১৯), রাজস্থান(১৮)। এনিয়ে কী ব্যবস্থা নিয়েছে কেন্দ্র? এরকম এক প্রশ্নের উত্তরে মান্ডবিয় বলেন, পরিস্থিতির উপরে নজর রেখে গত ২৮ নভেম্বরই একটি গাইডলাইন জারি করা হয়েছিল। বিদেশ থেকে আসা যাত্রীদের উপরে বিশেষ নজর রাখা হচ্ছে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.