ভারতীয় ন্যায় সংহিতা বিল প্রত্যাহার কেন্দ্রের

ইন্ডিয়ান পিনাল কোড, কোড অফ ক্রিমিন্যাল প্রসিডিউর বা সিআরপিসি, এবং ভারতীয় সাক্ষ্য আইন বা ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট এই তিন আইনে বদল আনতে চায় কেন্দ্র।

Updated By: Dec 12, 2023, 03:48 PM IST
ভারতীয় ন্যায় সংহিতা বিল প্রত্যাহার কেন্দ্রের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় ন্যায় সংহিতা সংক্রান্ত ৩টি বিল-ই প্রত্যাহার কেন্দ্রের। ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ও ভারতীয় সাক্ষ বিল প্রত্যাহার করে নিল কেন্দ্র। সংসদীয় স্ট্যান্ডিং কমিটির সুপারিশ আসার পরই ৩টি বিল প্রত্যাহার কেন্দ্রের। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, বেশ কয়েকটি রদবদল করার সুপারিশ দিয়েছে স্ট্যান্ডিং কমিটি। সেই সুপারিশগুলি যুক্ত করার পরই ফের নতুন রূপে এই তিনটি বিল পেশ করা হবে সংসদে। যারফলে এটা পরিষ্কার যে সংসদের চলতি অধিবেশনে আর এই বিল পেশ হচ্ছে না। 

আর এখানেই নৈতিক জয় দেখছে তৃণমূল। কারণ প্রথম থেকেই এই তিনটি বিল নিয়ে প্রতিবাদ জানিয়ে এসেছিল তৃণমূল কংগ্রেস সহ একাধিক বিরোধী দল। বাদল অধিবেশনে এই ৩ বিল প্রথম পেশ হয়। কিন্তু প্রথম থেকেই তিনটি বিলের বিরোধিতা করে এসেছে একাধিক দল। অমিত শাহকে চিঠি লিখে এই বিল নিয়ে প্রতিবাদ জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এই তিনটি বিল নিয়ে সকল পক্ষের আলোচনা হওয়া দরকার বলে সওয়াল করেছিলেন তিনি। এমনকি আমজনতার মত নেওয়ার কথাও বলেন তিনি। বিলটি পেশ হওয়ার পর নানা মহলে সমালোচনার ঝড় উঠতেই সংসদের স্ট্যান্ডিং কমিটিতে পাঠানো হয়েছিল। 

জানা গিয়েছিল, এবারের শীতকালীন অধিবেশনে এই বিল পাশ করাতে চায় কেন্দ্র। যা ঘিরে ফের সরব হয় বিরোধীরা। বিল পাশ করাতে এত তাড়াহুড়ো কেন, প্রশ্ন ওঠে কেন্দ্রের দিকে। বিলের খসড়া নিয়ে একঝাঁক প্রশ্ন তুলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ব্রিজলালকে চিঠি দেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনও। অবশেষে সেই খসড়া বিল প্রত্যাহার কেন্দ্রের। প্রসঙ্গত,  ইন্ডিয়ান পেনাল কোডে বদল আনার উদ্যোগ নিয়েছে কেন্দ্র। ইন্ডিয়ান পিনাল কোড, কোড অফ ক্রিমিন্যাল প্রসিডিউর বা সিআরপিসি, এবং ভারতীয় সাক্ষ্য আইন বা ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট এই তিন আইনে বদল আনতে চায় কেন্দ্র। ইন্ডিয়ান পিনাল কোড বা ভারতীয় দণ্ডবিধিকে ভারতীয় ন্যায় সংহিতা করতে চায় কেন্দ্র। সিআরপিসি সেক্ষেত্রে বদলে গিয়ে হবে ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা। ওদিকে এভিডেন্স অ্যাক্ট বদলে হবে ভারতীয় সাক্ষ্য আইন। 

আরও পড়ুন, Modi-Mamata Meet: রাজ্যের বকেয়া আদায়ে দরবার, ২০ ডিসেম্বর মোদী-মমতা বৈঠক!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.