West Bengal Flood: চাপের মুখে সিদ্ধান্ত বদল? বন্যাত্রাণে এবার বাংলাও পেল ৪৬৮ কোটি...

West Bengal Flood  তৃণমূল নেতা অরূপ রায়ের কটাক্ষ, 'চাঁদ সদাগর বাঁ হাতে মনসা পুজো করেছিল বাধ্য হয়ে। এখানে ওই বাঁ হাতে মনসা পুজো করতে হল বিজেপি সরকারকে'। 

Updated By: Oct 1, 2024, 08:32 PM IST
West Bengal Flood: চাপের মুখে সিদ্ধান্ত বদল? বন্যাত্রাণে এবার বাংলাও পেল  ৪৬৮ কোটি...

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: অবশেষে ভাগ্যে শিকে ছিঁড়ল! বন্যাত্রাণে এবার বাংলাকেও আর্থিক সাহায্য করল কেন্দ্র। জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে এ রাজ্যের জন্য বরাদ্দ করা হল ৪৬৮ কোটি টাকা। 'বাঁ হাতে মনসা পুজো করতে হল বিজেপি সরকারকে', পাল্টা কটাক্ষ তৃণমূল নেতা অরূপ চক্রবর্তী।

আরও পড়ুন:  Ram Rahim: দোরগড়ায় ভোট! 'ধর্ষক-খুনি' রাম রহিমের ছুটির আবদার মেনে নিল কমিশন...

ঘটনাটি ঠিক কী? বাংলার মতোই বন্য়াকবলিত অসম, মিজোরাম, কেরালা, ত্রিপুরা, নাগাল্যান্ড, গুজরাট, অন্ধ্র প্রদেশ, তেলঙ্গানা ও মণিপুরও। পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখার জন্য মন্ত্রীদের নিয়ে একটি টিমও গঠন করেছে কেন্দ্র। কিন্তু সেই টিম পরিদর্শনের আগেই বন্যাত্রাণে বিজেপিশাসিত গুজরাত, মণিপুর, ত্রিপুরার জন্য বরাদ্দ করা হয় ৬৭৫ কোটি টাকা! বাদ পড়েছিল বাংলা। 

কেন্দ্রের তরফে জানানো হয়েছিল, বিহার ও পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় টিম যাবে। রিপোর্ট দিলে, ত্রাণের বিষয়টি ঠিক হবে। তাহলে বিজেপিশাসিত তিন রাজ্যকে কেন আগাম আর্থিক সাহায্য়? দানা বাঁধে বিতর্ক। কেন্দ্রের বিরুদ্ধে সরব হয় তৃণমূল।  

এর আগে, উত্তরবঙ্গে সফরে যাওয়ার আগে কেন্দ্রের বিরুদ্ধে বন্যাত্রাণে বঞ্চনার অভিযোগ করেছিলেন মুখ্যমন্ত্রী। বলেছিলেন, 'কেউ খবরও নেয়নি, এক পয়সা দেয়ওনি। বাংলাই একমাত্র বন্যাত্রাণের টাকা থেকে বঞ্চিত'। তৃণমূল নেতা অরূপ রায়ের কটাক্ষ, 'চাঁদ সদাগর বাঁ হাতে মনসা পুজো করেছিল বাধ্য হয়ে। এখানে ওই বাঁ হাতে মনসা পুজো করতে হল বিজেপি সরকারকে'। 

অরূপ বলেন, 'সারা দেশের মানুষ দেখেছে, বিহার আমাদের প্রতিবেশী রাজ্যে ১৫ হাজার কোটি টাকা পেয়েছে বন্যায়। আমাদের প্রতিবেশী রাজ্য অসম তারা কেন্দ্রীয় বাজেটে অর্থ বরাদ্দ পেয়েছে। স্পেশাল প্যাকেজ পেয়েছে অন্ধপ্রদেশে, তখন পশ্চিমবঙ্গের ভাঁড়ারে মা ভবানী। স্বাভাবিকভাবেই প্রবল প্রতিক্রিয়া উঠেছে। বাংলার মানুষ প্রশ্ন তুলছে আমরা বানভাসি কেন্দ্র কোথায়! তখন বুঝতে পেরেছে, ঘটি চৌম্পাট হয়ে যাবে,, ১৮ থেকে ১২ নেমেছে, পরের বার ১২ট শূন্য হয়ে যাবে। তড়ঘড়ি আশঙ্কা বাঁ-হাতে মনসা পুজো'।

চুপ করে থাকেনি বিজেপিও। রাহুল সিনহা মতে,  'মমতা বন্দ্যোপাধ্যায়ে টাকা আর কিছু বুঝে! যখনই হবে, তখনই টাকা। বন্যা, খরা কখন হবে অপেক্ষা থাকে, হলে পরেই টাকা আসবে। রাজ্যের মুখ্য়মন্ত্রী রাজ্যে চালাতে, বন্যাপীড়িত মানুষের জন্য টাকা নিয়েছেন। কিন্তু দুর্ভাগ্য এটাই, এই ৪৬৮ কোটি টাকা, এর ৪ টাকাও জনতার কাছে পৌঁছবে না'।

আরও পড়ুন:  Sadhguru | Madras High Court: 'নিজে মেয়েকে তো বিয়ে দিয়েছেন, কিন্তু অন্যদের মাথা মুড়িয়ে ব্রহ্মচারী হতে বলছেন কেন!'

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.