শেষ মুহূর্তে ধরা পড়ল প্রযুক্তিগত ত্রুটি, স্থগিত চন্দ্রযান-২ এর অভিযান

রবিবার রাত ২টো ৫১ মিনিটে উড়ে যাওয়ার কথা ছিল জিও সিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলস মার্ক ৩ রকেট বা বাহুবলীর

Updated By: Jul 15, 2019, 10:00 AM IST
শেষ মুহূর্তে ধরা পড়ল প্রযুক্তিগত ত্রুটি, স্থগিত চন্দ্রযান-২ এর অভিযান

নিজস্ব প্রতিবেদন: উত্ক্ষেপণের মাত্র ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগেই ধরা পড়ে গেল ত্রুটি। শেষ মুহূর্ত স্থগিত হয়ে গেল চন্দ্রযান ২ এর উড়ান।

আরও পড়ুন-চালক, রেক থেকে আরপিএফ কাঠগড়ায় মেট্রো, তাড়াহুড়োর দায় যাত্রীদেরও

রবিবার রাত ২টো ৫১ মিনিটে উড়ে যাওয়ার কথা ছিল জিও সিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকেলস মার্ক ৩ রকেট বা বাহুবলীর। তবে কাউন্টডাউনের সময়েই তা স্থাগিত করে দেওয়া হল প্রযুক্তিগত ত্রুটির কারণে। ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, উত্ক্ষেপণের পরবর্তী দিনক্ষণ পরে জানানো হবে।

উত্ক্ষেপণের আগে ইসরো কর্তারা জানিয়েছিলেন, বাহুবলীর উড়ান নিয়ে কোনও চিন্তা নেই। আবহাওয়া ভাল। তবে চাঁদের মাটিতে অবতরণ নিয়েই চিন্তা বেশি। পাশাপাশি ইসরোর প্রধান জানান, অভিযান বাতিল হলে পরে তা উত্ক্ষেপণ করা যেতে পারে তবে তার জন্য জটিল প্রযুক্তিগত পদ্ধতি পার হতে হবে। এর জন্য লেগে যেতে পারে এক সপ্তাহ বা এক মাস।

রবিবার সকাল থেকেই শুরু হয় কাউন্টডাউন। শ্রীহরিকোটার সতীশ ধবন কেন্দ্রে ছিল সাজসাজ রব। কিন্তু একেবারে শেষ সময় অভিযান বাতিল করে দিতে হয়। এনিয়ে ইসরোর তরফে বিস্তারিত কিছু বলা হয়নি।

উল্লেখ্য, ৬৪০ টনের রকেট জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভিয়েকল মার্ক ৩(GSLV Mk III) ভারতের সবথেকে শক্তিশালী রকেট। রকেটটি বানাতে খরচ হয়েছে প্রায় ৩৭৫ কোটি টাকা। ৪৪ মিটার উঁচু এই রকেটের উচ্চতা প্রায় ১৫ তলা বিল্ডিং-এর সমান। এই রকেটের একটা ডাকনামও আছে। ভারতের সবথেকে শক্তিশালী রকেটের ডাকনাম 'বাহুবলী'।

আরও পড়ুন-ICC World Cup 2019: সুপার ওভারে নিউ জিল্যান্ডকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড

টানা ১৬ মিনিট উড়ানের পর চন্দ্রযান-২-কে মহাকাশে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে দেবে বাহুবলী। সেখান থেকে প্রায় ২ মাস ধরে চাঁদের পথে এগোতে থাকবে চন্দ্রযান-২। পথও তো নেহাত কম নয়। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব প্রায় ৩.৮৪ লক্ষ কিলোমিটার। দুই মাসের যাত্রা শেষে ৬ সেপ্টেম্বর রোভার প্রজ্ঞান-কে নিয়ে চাঁদের মাটিতে সফ্ট ল্যান্ডিং করবে ল্যান্ডার বিক্রম। তার পরেই বেরিয়ে আসবে ছয় চাকার যান প্রজ্ঞান।

.