বাড়ি থেকেই দেখা যাবে চন্দ্রযান-২-এর উত্ক্ষেপণ, জেনে নিন কীভাবে?

অভিযানে সফল হলে চাঁদের মাটিতে যান পাঠানো দেশগুলির তালিকায় চতুর্থ স্থানে উঠে আসবে ভারত।

Updated By: Jul 12, 2019, 11:54 PM IST
বাড়ি থেকেই দেখা যাবে চন্দ্রযান-২-এর উত্ক্ষেপণ, জেনে নিন কীভাবে?

নিজস্ব প্রতিবেদন: ১৫ জুলাই শ্রীহরিকোটা থেকে চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান-২। জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভিহেকেল(GSLV) মার্ক থ্রি ওরফে 'বাহুবলী'-এর মাধ্যমে পাঠানো হচ্ছে চন্দ্রযান-২।

ইসরোর এক আধিকারিক জানান, শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস স্টেশনে জোর কদমে চলছে প্রস্তুতি। সোমবার রাত ২.৫১ নাগাদ চন্দ্রযান-২-কে নিয়ে পাড়ি দেবে বাহুবলী। ১৬ মিনিট উড়ানের পর মহাকাশে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে যাবে সে। লঞ্চ ভেহিকলে থাকছে একটি অর্বিটার, বিক্রম নামের একটি ল্যান্ডার এবং রোভার প্রজ্ঞান। সেপ্টেম্বরে এটি পৌঁছে যাবে চাঁদের বুকে। চন্দ্রযান ২-এর অভিযানে খরচ প্রায় ১,০০০ কোটি টাকা।

কী করে বাড়িতে বসেই দেখবেন চন্দ্রযান ২-এর উত্ক্ষেপণ?

সোমবার রাত ২.৫১ নাগাদ উত্ক্ষেপণ চন্দ্রযান ২-এর। সেই সময়েই লাইভ দেখতে পাবেন উত্ক্ষেপণ। দূরদর্শনে সরাসরি দেখতে পাবেন চন্দ্রযান ২-এর উত্ক্ষেপণ। দেখতে পাবেন কন্ট্রোল রুমের ছবিও। টিভিতেই নয়, ইউটিউবে দূরদর্শনের চ্যানেলে লাইভ দেখতে পাবেন এই দৃশ্য। 

ফেসবুকে ইসরোর পেজেও লাইভ-এ দেখতে পাবেন চন্দ্রযান-২-এর উত্ক্ষেপণ।

সম্পূ্র্ণ ভারতে বানানো চন্দ্রযান-২-এর ওজন ৩.৮ টন। অর্বিটারটি চন্দ্রপৃষ্ঠের ও চাঁদের খনিজের ছবি তুলবে ও ম্যাপিং করবে। ল্যান্ডার অংশের ওজন  ১,৪৭১ কিলোগ্রাম। চাঁদের ভূমিকম্প ও চাঁদের তাপমাত্রা সংক্রান্ত পর্যবেক্ষণ করবে এটি। পাশাপাশি প্রজ্ঞান নামের ২৭ কিলোগ্রামের ছয় চাকার চলমান যানের মাধ্যমে চাঁদের মাটির পরীক্ষা-নিরীক্ষা করা হবে। মূলত, চাঁদের দক্ষিণ প্রান্তে পর্যবেক্ষণ চালাবে প্রজ্ঞান। ১৪ দিন ধরে চাঁদের আধ কিলোমিটার এলাকাজুড়ে সফর করবে এই রোভার।  

অভিযানে সফল হলে চাঁদের মাটিতে যান পাঠানো দেশগুলির তালিকায় চতুর্থ স্থানে উঠে আসবে ভারত। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চিন যান পাঠিয়েছিল চাঁদের বুকে। চলতি বছরের শুরুতেই চাঁদে যান অবতরণ করানোর চেষ্টা করেছিল ইজরায়েল। কিন্তু চাঁদের খুব কাছাকাছি এসে ভেঙে পড়ে এই যান। 

আরও পড়ুন- তেল দেওয়া ক্রিকেটারদের দলে রাখছেন বিরাট, রোহিতের সঙ্গে তীব্র মতবিরোধ

.