Chandrayaan 3: 'নোলানের সিনেমার চেয়ে চন্দ্রযানের বাজেট কম!' এবার এলন এলেন মঞ্চে

Chandrayaan-3 Budget Less Than Interstellar, Elon Musk Reacts: চন্দ্রযান-৩ এর প্রাক অবতরণকে কেন্দ্র করে ঝড় উঠে গিয়েছে। ভারতের মহাকাশ বিপ্লব লেখার অপেক্ষায় দিন গুনছেন সকলে। এবার আসরে নেমে পড়লেন বিশ্বের ধনীতম ব্যক্তি!

Updated By: Aug 23, 2023, 03:55 PM IST
Chandrayaan 3: 'নোলানের সিনেমার চেয়ে চন্দ্রযানের বাজেট কম!' এবার এলন এলেন মঞ্চে
চন্দ্রযান নিয়ে এবার এলনের মন্তব্য

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইতিহাসের সামনে দাঁড়িয়ে ভারত। সবকিছু ঠিক থাকলে আজ, বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযান-৩ (Chandrayaan 3)। মহাকাশ বিপ্লবে পা রাখতে চলেছে বিশ্বের ১৩০ তম ধনী (জিডিপি-র বিচারে, গ্লোবাল ফিনান্সের রিপোর্ট অনুযায়ী)দেশ! একথা বলতে কোনও দ্বিধাই নেই যে, ভারতের চন্দ্রযান নিয়ে সারা বিশ্বে আলোচনা হচ্ছে। এই পরিস্থিতিতে একটি ট্যুইট ভাইরাল হয়েছে। কী সেই ট্যুইট, কী দাবি করা হয়েছে সেখানে? বলা হচ্ছে যে, হলিউডের নক্ষত্র পরিচালক ক্রিস্টোফার নোলানের (Christopher Nolan) ২০১৪ সালে 'ইন্টারস্টেলার' (Interstellar) বানাতে যা খরচ হয়েছিল, তার চেয়ে কম খরচে ভারত চন্দ্রযান বানিয়ে চাঁদে পাঠাচ্ছে! নোলানপ্রেমীদের কাছে নতুন করে আর 'ইন্টারস্টেলার' নিয়ে বলার কিছু নেই। ৮৭ তম অ্যাকাডেমি পুরস্কারে (87th Academy Awards) চারটি বিভাগে মনোনীত হয়েছিল এবং শেষে এই এপিক সায়েন্স ফিকশন ফিল্ম সেরা ভিজুয়াল এফেক্টের জন্য অস্কার জিতে নেয়।

আরও পড়ুন: Chandrayaan-3: ৪ গ্রাম সোনায় দেড় ইঞ্চির চন্দ্রযান-৩! তাক লাগালেন শিল্পী

সংবাদ সংস্থা 'নিউজথিংক' তাদের এক্স অ্যাকাউন্টে পোস্ট করে লিখেছে, 'চন্দ্রযান ৩-এর (৭৫ মিলিয়ন ডলার) বাজেট, ইন্টারস্টেলার সিনেমার বাজেটের (১৬৫ মিলিয়ন ডলার) থেকেও কম। এ তো ভাবাই যায় না'। এই পোস্টটি তুলে রিপোস্ট করেছেন ট্যুইটারের মালিক এলন মাস্ক। ঘটনাচক্রে বিশ্বের ধনীতম ব্যক্তির নিজেরও একটি মহাকাশ সংস্থা রয়েছে। যার নাম স্পেস এক্স। এলন লেখেন, 'ভারতের জন্য ভালো খবর'। এর সঙ্গেই তিনে ভারতের পতাকার ইমোজিও জুড়ে দিয়েছেন।'ইসরো'র প্রধান বলেছেন, চন্দ্রযান-৩ সফলভাবে চাঁদে অবতরণ করার ব্যাপারে তিনি আত্মবিশ্বাসী। এই অবতরণ সরাসরি সম্প্রচারের পরিকল্পনার কথাও ঘোষণা করেছে 'ইসরো'।চন্দ্রযানটির ল্যান্ডার 'বিক্রম'-এর আজই চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণের কথা। বিষয়টি এত গুরুত্বপূর্ণ কারণ, চাঁদের দক্ষিণ মেরুর তথ্য মানবজাতির কাছে এখনও অজানা। তাই চন্দ্রযান-৩ অভিযান সফল হলে চাঁদের রহস্যময় দক্ষিণ মেরুতে পৌঁছতে পারা প্রথম দেশ হিসেবে নতুন করে ইতিহাস লিখবে ভারত! এখন পর্যন্ত পূর্বতন সোভিয়েত ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র ও চিন চন্দ্রপৃষ্ঠে সফলভাবে তাদের মহাকাশযান নামাতে পেরেছে। চন্দ্রযান-৩ সফল হলে ভারত এই তালিকার চতুর্থ দেশ হবে।

প্রায় একই সময়ে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের জন্য লুনা-২৫ নামের মহাকাশযান পাঠিয়েছিল রাশিয়া। তবে রাশিয়ার মহাকাশযানটি গত শনিবার চাঁদে ভেঙে পড়ে। এর মধ্য দিয়ে ৪৭ বছরের মধ্যে রাশিয়ার প্রথম চন্দ্রাভিযান ব্যর্থ হয়। ২০১৯ সালে ব্যর্থ হয়েছিল ভারতও। সেবার চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণের উদ্দেশ্যেই চন্দ্রযান-২ পাঠিয়েছিল ভারত। কিন্তু সেটি চাঁদে ঠিক ভাবে ল্যান্ড করতে পারে না।

আরও পড়ুন: Joe Biden: ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

.