গোবর কেনার জন্য ৮.৯৭ কোটি টাকা খরচ করল দেশের এই রাজ্য

রাজ্য পশুপালন দফতরের সচিব এম গীতা সংবাদমাধ্যমে জানিয়েছেন, রাজ্য সরকার ইতিমধ্যেই ওই গোবর থেকে ৮,০০০ কুইন্টাল জৈব সার তৈরি করেছে

Updated By: Nov 7, 2020, 07:02 PM IST
গোবর কেনার জন্য ৮.৯৭ কোটি টাকা খরচ করল দেশের এই রাজ্য

নিজস্ব প্রতিবেদন: গবাদি পশু পালনে উত্সাহ দিতে গোধন ন্য়ায় যোজনা চালু করেছে ছত্তীসগড় সরকার। সেই প্রকল্পের আওতায় রাজ্যে ৭৭ হাজার লোকের কাছ থেকে ৮.৯৭ কোটি টাকা গোবর কিনল রাজ্য সরকার।

আরও পড়ুন-বিজেপি-কংগ্রেসকে জোর ধাক্কা, একযোগে সহ সভাপতি-বিধায়ক যোগ দিলেন তৃণমূলে

উল্লেখ্য, জুলাই মাসে ওই প্রকল্প চালু করে রাজ্য সরকার। ওই প্রকল্পের আওতায় রাজ্যে চালু করা হয় একাধিক গোশালা। পাশাপাশি ভার্মি কম্পোস্টের জন্য রাজ্যের মানুষদের কাছ থেকে গোবর কেনা শুরু করে সরকার। রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল এনিয়ে বলেন, রাজ্য সরকারের চালু করা সুরজি গ্রাম, গোধন প্রকল্প ও রাজীব গান্ধী ন্যায় প্রকল্প দেশের অন্যান্য রাজ্যের থেকে ছত্তীসগড়কে কিছুটা আলাদা করেছে।

রাজ্য সরকারের পরিসংখ্যান অনুযায়ী, জুলাই মাস থেকে এখনও পর্যন্ত রাজ্য সরকার ২৩,৬৮,৯০০ কুইন্টাল গোবর কিনেছে রাজ্য সরকার। ওই গোবর থেকে জৈব সার তৈরি করার জন্য বানান হয়েছে ৪৪,০০০ ট্যাঙ্ক। আরও ১৬,০০০ ট্যাঙ্ক তৈরি হচ্ছে।

আরও পড়ুন-কালীপুজোর চাঁদা ১০ হাজার টাকা!

রাজ্য পশুপালন দফতরের সচিব এম গীতা সংবাদমাধ্যমে জানিয়েছেন, রাজ্য সরকার ইতিমধ্যেই ওই গোবর থেকে ৮,০০০ কুইন্টাল জৈব সার তৈরি করেছে। এরমধ্যে ১০০০ কুইন্টাল বিক্রি হয়ে গিয়েছে।