ঋণদাতার কাছ থেকে টাকা এসে ঢুকল নাকি আপনার অ্যাকাউন্টে!

করোনা-পর্বে ক্যাশব্যাকে খুশির হাওয়া দীপাবলিতে 

Updated By: Nov 5, 2020, 07:54 PM IST
ঋণদাতার কাছ থেকে টাকা এসে ঢুকল নাকি আপনার অ্যাকাউন্টে!

নিজস্ব প্রতিবেদন: দেশ জুড়ে চলছে দীপাবলির আবহ। আর 'ফেস্টিভ মুডে' থাকা দেশের অসংখ্য মানুষের এই খুশির মাত্রা কয়েকগুণ বাড়িয়ে দিল ব্যাঙ্কের সিদ্ধান্ত। ঋণমকুবের মোরাটোরিয়াম-পর্বের কম্পাউন্ড ইন্টারেস্ট আর সিম্পল ইন্টারেস্টের হিসেবের ক্ষেত্রে কিছু বিশেষ সুবিধা আনল ব্যাঙ্ক।

একটি সংবাদসংস্থার সূত্রে জানা যাচ্ছে, কিছু ব্যাঙ্ক ক্যাশব্যাকের পরিকল্পনা করেছে। এর নাম দেওয়া হয়েছে 'কোভিড-১৯ রিলিফ এক্সগ্রাশিয়া'। 

৩১ অগস্ট পর্যন্ত 'লোন মোরাটোরিয়ামে'র সুবিধা দেওয়া সত্ত্বেও অনাদায়ী ঋণের পরিমাণ বেড়েছে ৷ যে গ্রাহকরা লকডাউন-পর্বে কর্মহীন হয়ে পড়েছেন বা যাঁদের উপার্জন কমেছে, ঋণ পরিশোধের জন্য তাঁদের ২ বছরের সময়সীমা দিয়েছে অধিকাংশ ব্যাঙ্ক৷ কিছুদিন আগেই এই মর্মে একটি সিদ্ধান্ত  নেওয়া হয়েছে।

সেই সিদ্ধান্তে বলা হয়েছিল, ২৯ ফেব্রুয়ারি শোধ না-হওয়া ধারের ভিত্তিতেই ১ মার্চ থেকে ৩১ অগস্ট পর্যন্ত, এই ১৮৪ দিনের সুদ হিসেব হবে। পরে সুদের উপর সুদ (কম্পাউন্ড ইন্টারেস্ট) থেকে সাধারণ সুদ (সিম্পল ইন্টারেস্ট) বাদ দিয়ে যা দাঁড়াবে, সেই টাকা ঋণগ্রহীতার ঋণ অ্যাকাউন্টে জমা দেবে ঋণদাতা ব্যাঙ্ক। কেন্দ্রের ব্যাখ্যা অনুযায়ী, ছ'মাস স্থগিত থাকা কিস্তিতে (মোরাটোরিয়াম) এই সুবিধা তো মিলবেই। যাঁরা ২ কোটি টাকা পর্যন্ত ঋণের ক্ষেত্রে মোরাটোরিয়ামের সুবিধা নেননি, একই সুবিধা পাবেন তাঁরাও।

আরও পড়ুন: কালীপুজো মণ্ডপেও NO ENTRY, কালীঘাট-দক্ষিণেশ্বর নিয়ে কড়া নির্দেশ হাইকোর্টের

.