close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

তীব্র খরায় নাভিশ্বাস চেন্নাইয়ে, ভেলোর থেকে ২৫ লক্ষ লিটার জল নিয়ে রওনা দিল বিশেষ ট্রেন

জল সঙ্কটের কারণে শহরের বেশকিছু স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। বিভিন্ন সংস্থা তাদের কর্মীদের ঘর থেকে বসে কাজ করতে নির্দেশ দিয়েছে

Updated: Jul 12, 2019, 12:15 PM IST
তীব্র খরায় নাভিশ্বাস চেন্নাইয়ে, ভেলোর থেকে ২৫ লক্ষ লিটার জল নিয়ে রওনা দিল বিশেষ ট্রেন

নিজস্ব প্রতিবেদন: চেন্নাইবাসীর কাছে স্বস্তির খবর। শুক্রবার শহরে পৌঁছে যাচ্ছে বিশেষ ওয়াটার ট্রেন।

দক্ষিণ রেলের তরফে জানানো হয়েছে, ৫০ ওয়াগনের বিশেষ একটি ট্রেন শুক্রবার ভেলোর জেলার জোলারপেট স্টেশন থেকে যাত্রা করেছে। চেন্নাইয়ে তা পৌঁছাবে বিকেলে। ওই ট্রেনে থাকবে ২৫ লক্ষ লিটার জল। চেন্নাইয়ের তীব্র জলকষ্ট সামাল দিতে ওই জল নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনকে।

আরও পড়ুন-স্পাইসজেট কর্মীর 'অস্বাভাবিক' মৃত্যুতে গাফিলতি প্রমাণ হলে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি ডিজিসিএ-র

বৃহস্পতিবার ওই ট্রেনটির চেন্নাই যাওয়ার কথা ছিল। কিন্তু ওয়াগনের ভাল্বে লিক থাকায় যাত্রা পিছিয়ে দেওয়া হয়। কয়েকদিন আগেই মুখ্যমন্ত্রী পালানিস্বামী ঘোষণা করেছিলেন, চেন্নাইয়ে নিয়ে আসা হবে রোজ ১ কোটি লিটার জল। ওই জল সরবারহ করা হবে চেন্নাইয়ে শুখা এলাকায়। এর জন্য ইতিমধ্যেই ওই কাজ করার জন্য বরাদ্দ করা হয়েছে ৬৫ কোটি টাকা। বর্তমানে চেন্নাইয়ে জল সরবারহ করে মেট্রোপলিটান ওয়াটার সাপ্লাই অ্যান্ড সুয়েজ বোর্ড। জোলারপেট থেকে জল নিয়ে যেতে রোজ খরচ হবে রোজ সাড়ে আট লাখ টাকা।

জল সঙ্কটের কারণে শহরের বেশকিছু স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। বিভিন্ন সংস্থা তাদের কর্মীদের ঘর থেকে বসে কাজ করতে নির্দেশ দিয়েছে। পাশাপাশি বিভিন্ন হোটেলে জল সরবারহে রেশনিংয়ের ব্যবস্থা করা হয়েছে। প্রসঙ্গত, চেন্নাই ছাড়াও জল সঙ্কটে ভুগছে বেঙ্গালুরু ও দিল্লি।

আরও পড়ুন-খুলল উল্টোডাঙা উড়ালপুলের ই এম বাইপাস থেকে বিমানবন্দরগামী রুট

বৃষ্টি কম হওয়ার কারণে চেন্নাই ও তার আসপাশের এলাকায় ভূগর্ভস্থ জলস্তর অনেকটাই নীচে নেমে গিয়েছে। এই সমস্যা কয়েক বছর ধরে ধীরে ধীরে বেড়েছে। সম্প্রতি দেখা যাচ্ছে চেন্নাইয়ের আসপাশের এলাকায় রাস্তা অবরোধ করছে সাধারণ মানুষ। ট্রাক, ট্যাঙ্কার আটক করে দেখা হচ্ছে কোনও ভাবে জল পাচার করা হচ্ছে কিনা।