অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন নিয়ে অসুস্থ! ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি চেন্নাইয়ের স্বেচ্ছাসেবকের

সেরাম ইন্সটিটিউটের তরফে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ওই অভিযোগ ভিত্তিহীন ও কোম্পানিকে কালিমালিপ্ত করার প্রয়াস

Updated By: Nov 29, 2020, 09:15 PM IST
অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন নিয়ে অসুস্থ! ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি চেন্নাইয়ের স্বেচ্ছাসেবকের
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন নিয়ে তাঁর স্নায়বিক ও মানসিক সমস্যা দেখা দিয়েছে। এমনই চাঞ্চল্যকর দাবি করলেন চেন্নাইয়ের এক স্বেচ্ছাসেবক। শুধু তাই নয়, ওই ক্ষতির জন্য তিনি ৫ কোটি টাকা ক্ষতিপূরণেরও দাবি করে বসলেন।

আরও পড়ুন-কালীঘাটের ১ ঠিকানায় ২৩ কোম্পানি: দিলীপ ঘোষ

অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি করোনা ভ্যাকসিন Covishield উত্পাদন করছে পুনের সংস্থা সেরাম ইনন্সটিটিউট। চেন্নাইয়ের ওই বছর চল্লিশের ব্যক্তির দাবি, গত ১ অক্টোবর তিনি চেন্নাইয়ের শ্রীরাম চন্দ্র ইন্সটিটিউট অব হায়ার এডুকেশন অ্যান্ড রিসার্চে গিয়ে কোভিশিল্ডের একটি ডোজ নেন। তার পর থেকেই তাঁর স্নায়বিক ও মানসিক সমস্যা হচ্ছে। তিনি আরও দাবি করেছেন, কোভিশিল্ডের ট্রায়াল বন্ধ করে দেওয়া হোক এবং এই ভ্যাকসিনের প্রতিক্রিয়া নিয়ে তদন্ত করুক DGCI।

ওই ব্যক্তি একটি আইনি নোটিস পাঠিয়েছেন সেরাম ইন্সটিটিউট, আইসিএমআর, ডিজিসিআইকে। সেখানে তিনি বলেছেন, ভ্যাকসিন নেওয়ার পর থেকে তিনি সুস্থ নন। এর জন্য তাঁকে দীর্ঘ চিকিত্সা করাতে হবে। একথা মাথায় রেখে তাঁকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়া হোক।

আরও পড়ুন-সোমবার থেকেই শুরু বিধায়কদের যোগদান, তাসের ঘরের মত ভেঙে পড়বে তৃণমূল : নিশীথ প্রামাণিক

এদিকে, কেভিশিল্ড ভ্যাকসিন নিয়ে শারীরিক অসুস্থার অভিযোগ উড়িয়ে দিয়েছে সেরাম ইন্সটিটিউট। ওই ধরনের অভিযোগ তোলার জন্য পাল্টা মামলা করার কথা বলা হয়েছে সেরামের তরফে।

সেরাম ইন্সটিটিউটের তরফে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ওই অভিযোগ ভিত্তিহীন ও কোম্পানিকে কালিমালিপ্ত করার প্রয়াস। ওই ব্যক্তি নিজের শারীরিক সমস্যা এখন ভ্য়াকসিনের ওপরে চাপিয়ে দিচ্ছেন। এই ধরনের অভিযোগের আইনি পথে মোকাবিলা করা হবে। পাশাপাশি ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবিও করা হবে।

.