নকশাল আতঙ্কের মধ্যেই ছত্তীসগঢ়ে ভোটগ্রহণ শুরু, পরপর বিস্ফোরণে কেঁপে উঠল দান্তেওয়াড়া

ছত্তীসগঢ়ের ১৮ বিধানসভা আসনে আজ ভোটগ্রহণ করা হচ্ছে। নিরাপত্তার কথা মাথায় রেখে মোতায়েন করা হয়েছে ১ লাখ নিরাপত্তারক্ষী। এদের মধ্যে রয়েছেন সিআরপিএফ, সিআইএসএফ, আইটিবিপি জওয়ান ও রাজ্য পুলিসের কর্মীরা। ভোটকর্মীদের বুথে বুথে পৌঁছে দেবেন নিরাপত্তাকর্মীরাই।

Updated By: Nov 12, 2018, 09:27 AM IST
নকশাল আতঙ্কের মধ্যেই ছত্তীসগঢ়ে ভোটগ্রহণ শুরু, পরপর বিস্ফোরণে কেঁপে উঠল দান্তেওয়াড়া

নিজস্ব প্রতিবেদন: ছত্তীসগঢ়ের ১৮ বিধানসভা আসনে শুরু হল ভোটগ্রহণ।

নকশাল অধ্যুসিত ওইসব আসনে নিরাপত্তার কথা মাথায় রেখে মোতায়েন করা হয়েছে ১ লাখ নিরাপত্তারক্ষী। এদের মধ্যে রয়েছেন সিআরপিএফ, সিআইএসএফ, আইটিবিপি জওয়ান ও রাজ্য পুলিসের কর্মীরা। ভোটকর্মীদের বুথে বুথে পৌঁছে দেন নিরাপত্তাকর্মীরাই।

এদিকে ভোটগ্রহণ শুরু হতেই নিজেদের শক্তি দেখাল মাওবাদীরা। সাতসকালেই আইইডি বিস্ফোরণে কেঁপে উঠল দান্তেওয়াড়া। এখানকার কাটেকল্যাণ ব্লকের টুমাকপাল ক্যাম্পের কাছে বিস্ফোরণ ঘটানো হয়। ভোটকেন্দ্র থেকে দেড় কিলোমিটার দূরে ওই বিস্ফোরণ ঘটে। এলাকায় একাধিক জায়গায় রাস্তাও কেটে দিয়েছে তারা।

সোমবার যেসব বিধানসভা আসনে ভোটগ্রহণ করা হচ্ছে সেগুলি হল, খেরগড়, ডোংরা, রাজনন্দগাঁও, ডোংরাগাঁও, খুজি, মোহাল মানপুর, আন্তাগড়, ভানুপ্রতাপপুর, কাঁকের, কেশকাল, কোন্ডাগাঁও, নারায়ণপুর, বস্তার, জগদলপুর, চিত্রকোট, দান্তেওয়ারা, বিজাপুর, কোন্টা। ১৮ আসনের মধ্যে ১২টি আসনই অতিস্পর্শ্বকাতর। সুকমায় ২৩২টি বুথকে অতিস্পর্শ্বকাতর বলে ঘোষণা করা হয়েছে। সবে মিলিয়ে ২৯ লাখ ভোটার রয়েছেন ওইসব আসনে। রাজ্যের বিশেষ ডিজি ডি এম আবস্তি জানিয়েছেন, প্রথমদফার ভোটে নিরাপত্তার কথা মাথায় রেখে ১ লাখ নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে। এর মধ্যে রয়েছে আধা সেনাও।

আঠারোটি আসনের মধ্যে আজ ১০টি আসনে ভোটগ্রহণ শুরু হবে সকাল ৭টায়। চলবে বিকাল তিনটে পর্যন্ত। বাকী আসনগুলিতে ভেটগ্রহণ শুরু হবে সকাল আটটায়। চলবে বিকাল পাঁচটা পর্যন্ত। এই দফায় মোট বুথের সংখ্যা ৪০৭৪টি। লাইয়ের ময়দানে রয়েছে বিজেপি(১৮), বিএসপি(১৮), কংগ্রেস(১৮), সিপিআই(৮), এনসিপি(২), সিপিআইএম(১) এবং নির্দল ও অন্যান্যদের ৭৮ প্রার্থী।

প্রসঙ্গত ৯০ আসনের ছত্তীসগঢ় বিধানসভায় বাকি ৭২ আসনে ভোট নেওয়া হবে ২০ নভেম্বর।

 

.