ভর্তুকির অর্থ সরাসরি গরীবদের হাতে, ঘোষণা চিদম্বরমের

জনবিরোধী তকমা ঝেড়ে ফেলে জনমোহিনী হয়ে ওঠার কৌশল শুরু করে দিল কেন্দ্র সরকার। আর কেন্দ্র সরকারের এই ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে নেওয়া হল গরিবদের হাতে সরাসরি ভর্তুকির অর্থ তুলে দেওয়ার কথা ঘোষণা করল। খাদ্য,জ্বালানি, সারে ভর্তুকির নিয়ম বদলাচ্ছে কেন্দ্রীয় সরকার। আগামী বছরের প্রথম দিন থেকেই এই ভর্তুকি নগদে পাবেন গরিব মানুষ। আধার কার্ডের মাধ্যমে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়বে  টাকা।  ২৯টি কেন্দ্রীয় প্রকল্পে চালু হচ্ছে এই ব্যবস্থা।

Updated By: Nov 27, 2012, 06:58 PM IST

জনবিরোধী তকমা ঝেড়ে ফেলে জনমোহিনী হয়ে ওঠার কৌশল শুরু করে দিল কেন্দ্র সরকার। আর কেন্দ্র সরকারের এই ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে নেওয়া হল গরিবদের হাতে সরাসরি ভর্তুকির অর্থ তুলে দেওয়ার কথা ঘোষণা করল। খাদ্য,জ্বালানি, সারে ভর্তুকির নিয়ম বদলাচ্ছে কেন্দ্রীয় সরকার। আগামী বছরের প্রথম দিন থেকেই এই ভর্তুকি নগদে পাবেন গরিব মানুষ। আধার কার্ডের মাধ্যমে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়বে  টাকা।  ২৯টি কেন্দ্রীয় প্রকল্পে চালু হচ্ছে এই ব্যবস্থা। কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম জানিয়েছেন, নতুন পরিকল্পনায় সরকারের খরচ হবে ৩০ থেকে ৪০ হাজার কোটি টাকা।
এদিন সাংবাদিক সম্মলনে চিদম্বরম বলেন, “খাদ্য, পেট্রোলিয়াম ও সার বাবদ ভর্তুকি সরাসরি মানুষের কাছে পৌঁছে দিয়ে ভর্তুকির বোঝা অনেকটাই কমানো হল। যার অর্থ, সরকারের আর্থিক ঘাটতি কমানো সম্ভব হবে।”

.