Child Care Leave: বাড়ছে মাতৃত্বকালীন ছুটি? একবারে ৭৩০ দিন! লোকসভায় বললেন মন্ত্রী...

Child Care Leave: গোটা চাকরি জীবনে একজন কেন্দ্রীয় সরকারি চাকুরিজীবী মা বা সিঙ্গল বাবা সর্বাধিক দুজন সন্তানের জন্য এই ৭৩০ দিনের মাতৃত্বকালীন ছুটি পাবেন। 

Updated By: Aug 9, 2023, 04:47 PM IST
Child Care Leave: বাড়ছে মাতৃত্বকালীন ছুটি? একবারে ৭৩০ দিন! লোকসভায় বললেন মন্ত্রী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাড়ছে মাতৃত্বকালীন ছুটি? এক-দুদিন নয়। এবার থেকে একবারে ৭৩০ দিন মাতৃত্বকালীন ছুটি পেতে চলেছেন সদ্য প্রসূতি মায়েরা। মানে একবারে ২ বছরের মাতৃত্বকালীন ছুটি! এদিন লোকসভায় জানালেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং। তবে হ্যাঁ, এই ২ বছরের মাতৃত্বকালীন ছুটি বেসরকারি কর্মীদের জন্য নয়। এবার থেকে ৭৩০ দিনের এই মাতৃত্বকালীন ছুটি পাবেন কেন্দ্রীয় সরকারি মহিলা কর্মীরা। একইসঙ্গে এই ৭৩০ দিনের মাতৃত্বকালীন ছুটি পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সিঙ্গল বাবাও।

এদিন লোকসভায় লিখিত বিবৃতি দেয়ে কেন্দ্রীয় পার্সোনেল মন্ত্রকের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং জানান, গোটা চাকরি জীবনে একজন কেন্দ্রীয় সরকারি চাকুরিজীবী মা বা সিঙ্গল বাবা সর্বাধিক দুজন সন্তানের জন্য এই ৭৩০ দিনের মাতৃত্বকালীন ছুটি পাবেন। সন্তানের ১৮ বছর বয়স হওয়া অবধি এই ছুটির সুবিধা নেওয়া যাবে। আর সন্তান যদি বিশেষ চাহিদা সম্পন্ন হয়, তবে সেক্ষেত্রে এই ৭৩০ দিনের চাইল্ড কেয়ার লিভ নেওয়ার ক্ষেত্রে কোনও বয়সের ঊর্ধ্বসীমা থাকছে না। প্রসঙ্গত, বর্তমানে আইন অনুযায়ী সরকারি ও বেরসরকারি উভয় ক্ষেত্রে মহিলা কর্মীরা সর্বাধিক ১৮২ দিন বা ৬ মাসের মাতৃত্বকালীন ছুটি বা চাইল্ড কেয়ার লিভ পেয়ে থাকেন। সেখানে দাঁড়িয়ে কেন্দ্রের এই নতুন আইন ভবিষ্যতে বেসরকারি ক্ষেত্রেও মাতৃত্বকালীন ছুটি বাড়ানোর বিষয়েও ভূমিকা নিতে পারে। 

লোকসভায় জিতেন্দ্র সিং বলেন, 'সিভিল সার্ভিসে নিযুক্ত এবং বিভিন্ন বিভাগে নিযুক্ত কেন্দ্রীয় সরকারি মহিলা কর্মচারীরা ও সিঙ্গল বাবারা ১৯৭২ সেন্ট্রাল সিভিল সার্ভিসেস লিভ রুলস-এর ৪৩-সি ধারায় সর্বোচ্চ ৭৩০ দিনের চাইল্ড কেয়ার লিভ বা সিসিএল (CCL) পাবেন তাঁদের গোটা সার্ভিস পিরিয়ডে। আর সেটা পাবেন প্রথম দুই সন্তানের জন্য, তাদের ১৮ বছর বয়স পর্যন্ত। তবে বিশেষ চাহিদা সম্পন্ন সন্তানদের জন্য কোনও বয়সের ঊর্ধ্বসীমা নেই।' উল্লেখ্য, বর্তমানে সারা বিশ্বে সর্বাধিক মাতৃত্বকালীন ছুটি দিয়ে থাকে সান মারিনো। সে দেশে মাতৃত্বকালীন ছুটি ৬৩৫ দিনের। ওদিকে সবচেয়ে কম বা কোনও মাতৃত্বকালীন ছুটি-ই নেই আমেরিকায়।

আরও পড়ুন, WATCH: শরীর ছুঁয়ে পড়ুয়াদের গুড-ব্যাড টাচের প্রাকটিক্যাল লেসন শিক্ষিকার! কুর্নিশ নেটিজেনদের...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.