China: যুদ্ধ কি আসন্ন? সিকিম সীমান্তের কাছে মোতায়েন চিনের সবচেয়ে আধুনিক যুদ্ধবিমান!

 চিন যে সিকিম সীমান্তের কাছে বিমান মোতায়েন করেছে, তা অজানা নয় ভারতীয় বিমানবাহিনী। কিন্তু এই বিষয়ে মুখ কুলুপ এঁটেছে বিমানবাহিনী কর্তারা। ভারতের কাছে রয়েছে ফ্রান্সের তৈরি যুদ্ধবিমান রাফালে। যার মধ্য়ে ৮টি এখন আলাস্কা। সেখানে আমেরিকার সঙ্গে ভারতের যৌথ মহড়া চলছে।

Updated By: May 30, 2024, 06:59 PM IST
China: যুদ্ধ কি আসন্ন? সিকিম সীমান্তের কাছে মোতায়েন চিনের সবচেয়ে আধুনিক যুদ্ধবিমান!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: যুদ্ধ কি আসন্ন? সিকিম সীমান্তে চিনা আগ্রাসন! কীভাবে? সীমান্তের খুব কাছেই এবার দেশের সবচেয়ে আধুনিক যুদ্ধবিমান মোতায়েন করল বেজিং। যেখানে এই বিমান মোতায়েন করা হয়েছে, সেখান থেকে সীমান্তের দূরত্ব ১৫০ কিমি-র থেকেও কম!

আরও পড়ুন:  Jammu Bus Accident: জাতীয় সড়কের পাশে খাদে উল্টে গেল বাস! মৃত ২১, ভয়াবহ দুর্ঘটনা কাশ্মীরে...

তিব্বতের দ্বিতীয় বৃহত্তম শহর শিগাৎসে। শহরের কাছেই বিমানবন্দর। স্থানীয় বাসিন্দারা তো বটেই, সামরিক কাজে বিমানবন্দরটি ব্য়বহার করে চিন। স্যাটেলাইটের মাধ্যমে আসা ছবিতে দেখা গিয়েছে, সেই বিমানবন্দরেই রয়েছে চিনের বিমানবাহিনীর ৬ অত্যাধুনিক যুদ্ধবিমান। ওই বিমানবন্দরটি পশ্চিমবঙ্গের হাসিমারা থেকে ২৯০ কিমি দূরে।

এদিকে চিন যে সিকিম সীমান্তের কাছে বিমান মোতায়েন করেছে, তা অজানা নয় ভারতীয় বিমানবাহিনী। কিন্তু এই বিষয়ে মুখ কুলুপ এঁটেছে বিমানবাহিনী কর্তারা। তবে ভারতের কাছে রয়েছে ফ্রান্সের তৈরি যুদ্ধবিমান রাফালে। যার মধ্য়ে ৮টি এখন আলাস্কা। সেখানে আমেরিকার সঙ্গে ভারতের যৌথ মহড়া চলছে।

তিব্বতে একই ধরণে যুদ্ধবিমান চিন মোতায়েন করেছিল আগেও। কবে? ২০২০ ও গতবছর অর্থাৎ ২০২৪ সালের মাঝামাঝি। তবে সংখ্যা এত বেশি ছিল না। এমনকী শোনা যাচ্ছে, সীমান্তে প্রায় আড়াইশো যুদ্ধবিমান মোতায়েন করে ফেলেছে চিন। যা রাডারে ধরা পড়ছে না!

আরও পড়ুন:  Manmohan Singh: 'এত নীচ প্রধানমন্ত্রীর হাত থেকে গণতন্ত্রকে বাঁচানোর এটাই শেষ সুযোগ', মুখর মনমোহন

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানে

.