কোটি কোটি বঞ্চিত ও নির্যাতিতদের স্বপ্নপূরণ, প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ: শাহ

 রাজ্যসভায় ভোটাভুটিতে ১২৫টি ভোট পড়েছে বিলের পক্ষে। ১০৫টি বিপক্ষে। ​

Updated By: Dec 12, 2019, 12:07 AM IST
কোটি কোটি বঞ্চিত ও নির্যাতিতদের স্বপ্নপূরণ, প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ: শাহ

নিজস্ব প্রতিবেদন: কোটি কোটি বঞ্চিত ও নির্যাতিতদের স্বপ্ন সত্যি হল আজ। রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাসের পর টুইটারে প্রতিক্রিয়া  অমিত শাহের। এর পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও ধন্যবাদজ্ঞাপন করেছেন  কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। 

দিনভর বিরোধীদের নানা প্রশ্নবাণ রাজ্যসভায় সামলেছেন অমিত শাহ। সন্ধেয় ভোটাভুটিতে রাজ্যসভায় সহজেই পাস হয়ে যায় নাগরিকত্ব সংশোধনী বিল। এরপর  টুইটারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতিক্রিয়া,''ভারতীয় সংসদে পাস হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯। কোটি কোটি বঞ্চিত ও নির্যাতিতদের স্বপ্নপূরণ হল আজ। নির্যাতিতদের সম্মান ও নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। বিলটি সমর্থনের জন্য সকলকে ধন্যবাদ।''    

তার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেন, ''ভারতের জন্য ঐতিহাসিক দিন। সমবেদনা ও ভ্রাতৃত্বের আদর্শ মেনে চলে আমাদের দেশ। নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ায় আমি খুশি। যাঁরা পক্ষে ভোট দিয়েছেন, তাঁদের সকলকে ধন্যবাদ জানাই। নির্যাতিতদের দীর্ঘ কয়েক বছরের যন্ত্রণার উপশম করবে এই বিল।''

 

বলে রাখি, এদিন রাজ্যসভায় পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। বিলটি সিলেক্ট পাঠানোর দাবি তুলেছিল বিরোধীরা। কিন্তু ভোটাভুটিতে খারিজ হয়ে যায় তা। এরপর ১৪টি সংশোধনী প্রস্তাবও প্রত্যাখ্যাত হয় ভোটাভুটিতে। তখনই নিশ্চিত হয়ে গিয়েছিল বিলটির ভাগ্য। প্রায় ৮ ঘণ্টা বিতর্কের পর পাস হয় বিলটি। ভোটাভুটির সময় ২৪০ জন সাংসদের মধ্যে রাজ্যসভার অধিবেশনকক্ষে উপস্থিত ছিলেন ২৩০ জন। তার জেরে ম্যাজির ফিগার নেমে দাঁড়ায় ১১৬। বিলের পক্ষে ভোট পড়ে ১২৫টি। বিপক্ষে ভোট দেন ১০৫ জন সাংসদ।

ভোটাভুটি শুরুর আগেই সভাকক্ষ ছেড়ে বেরিয়ে যান শিবসেনার ৩ সাংসদ। ছিলেন না বহুজন সমাজ পার্টি এবং এনসিপির ৪ সাংসদও। তবে নাগরিকত্ব বিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে কংগ্রেস।

আরও পড়ুন- আপনি ভদ্রতা দেখাচ্ছেন, আমি স্পষ্ট করে বলছি, বাংলায় এনআরসি হবেই: অমিত

.