দুরত্ববিধি মেনে চলছেন? ১ জনের থেকে করোনায় আক্রান্ত ৪০৬, বলছে কেন্দ্র

৭৫ শতাংশ মানলে ১ জনের থেকে আক্রান্ত হবেন মাত্র ২.৫ জন। তাই বাড়িতেও মাস্ক পরার পরামর্শ দিচ্ছে নীতি আয়োগ। 

Updated By: Apr 27, 2021, 02:18 PM IST
দুরত্ববিধি মেনে চলছেন? ১ জনের থেকে করোনায় আক্রান্ত ৪০৬, বলছে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: ভ্যাকসিন নিয়েই ভাবছেন নিশ্চই, আর ভয় নেই। এবার আমায় করোনা ছুঁতেও পারবে না। যদি এমনটাই ভাবনা চিন্তা থাকে, তাহলে ভুল শুধরে ফেলুন। ভ্যাকসিন নিলেও আপনি করোনায় আক্রান্ত হবেন। তবে তা বাড়াবাড়ি পর্যায়ে যাবে না। আপনার শরীরের ভিতরে থাকা অ্যান্টিবডি সহজেই লড়তে পারবে করোনার বিরুদ্ধে। কিন্তু নিশ্চই ভাবছেন, সে হোক গিয়ে, বড়সড় তো কিছু হবে না! কিন্তু জানেন কি, আপনি অন্যের বিপদের কারণ হয়ে দাঁড়াতে পারেন। তাই এখনই ভাবনাচিন্তা গুলো একটু বদলে ফেলুন। করোনাবিধি পা থেকে মস্তিষ্ক পর্যন্ত মেনে চলুন। কারণ, কেন্দ্র আজ গবেষণার যে তথ্য প্রকাশ্যে এনেছে তা অতিব ভয়ঙ্কর। 

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর গবেষণায়দেখা গিয়েছে, সঠিক ভাবে সামাজিক দূরত্ব বিধি না মেনে চললে, এক জন করোনা রোগীর থেকে এক মাসের মধ্যে ৪০৬ জন সংক্রমিত হতে পারেন। তার জন্য লকডাউনের বিকল্প নেই। 

সংক্রমণের হার বৃদ্ধির জন্য দায়ী সামাজিক দূরত্ব বিধি মেনে না চলা। সোমবার এ নিয়ে দিল্লিতে সাংবাদিক বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের যুগ্ম সচিব লব অগরওয়াল। সেখানেই এই তথ্য তুলে ধরা হয়। করোনা ৬ ফুটের বেশি দুরত্বেও ছড়াতে পারে। তাই সব সময় মাস্ক পরার পরামর্শ দেওয়া হচ্ছে। এমনকি নিভৃতবাসে থাকাকালীনও। মাস্ক না পরলে সংক্রমণের হার দাঁড়াচ্ছে ৯০ শতাংশে। মাস্ক পরলে সংক্রমণের হার কমে দাঁড়াবে ৩০ শতাংশে। সবসময় সর্বক্ষণ সকলেই মাস্ক পরে থাকলে সংক্রমণ কমে যাবে ১.৫ শতাংশে। 

নীতি আয়োগের স্বাস্থ্য বিভাগের সদস্য ভিকে পাল  জানাচ্ছেন, সামাজিক দূরত্ববিধি যদি অর্ধেকও মেনে চলা যায়, তাহলে এক জন করোনা রোগীর থেকে আক্রান্ত হবেন মাত্র ১৫ জন। ৭৫ শতাংশ মানলে ১ জনের থেকে আক্রান্ত হবেন মাত্র ২.৫ জন। তাই বাড়িতেও মাস্ক পরার পরামর্শ দেওয়া হচ্ছে।  ’’

Tags:
.