মানুষের অকারণ অত্যাচার, ঢোঁড়া সাপের মুখে বাঁধা Condom, বরাতজোরে রক্ষা

বারবার মানুষের অত্যাচারের শিকার হচ্ছে পশু-পাখিরা। এই অত্যাচারের কোনও কারণ নেই।

Edited By: সুমন মজুমদার | Updated By: Jan 5, 2021, 07:20 PM IST
মানুষের অকারণ অত্যাচার, ঢোঁড়া সাপের মুখে বাঁধা Condom, বরাতজোরে রক্ষা

নিজস্ব প্রতিবেদন- বারবার মানুষের অত্যাচারের শিকার হচ্ছে পশু-পাখিরা। এই অত্যাচারের কোনও কারণ নেই। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় মানুষ স্রেফ মজার জন্য পশুদের উপর অকথ্য অত্যাচার চালায়। কয়েক মাস আগে কেরলে একটি হাতিকে বিস্ফোরক ভরা খাবার খাইয়েছিল কেউ বা কারা। মাঝনদীতে দাঁড়িয়ে অসহ্য যন্ত্রণা ভোগের পর সেই হাতি মৃত্যুর কোলে ঢলে পড়েছিল। তার পরও সারা দেশের বিভিন্ন জায়গা থেকে পশুদের উপর মানুষের অত্যাচারের একের পর এক ঘটনা সামনে এসেছিল। এবারও তেমনই একটা ঘটনা ঘটল। নির্বিষ ঢোঁড়া সাপের (checkered keelback snake) মুখে বেঁধে দেওয়া হল Condom. 

মুম্বইয়ের Kandivali (east) এলাকায় স্থানীয় লোকজন একটি সাপের মুখে কন্ডোম বাঁধা অবস্থায় দেখতে পান। সাপটি এদিক-ওদিক জ্ঞানশুন্য হয়ে ছোটাছুটি করছিল। সকাল সাড়ে আটটা নাগাদ প্রথমবার স্থানীয়রা সাপটিকে অস্বস্তিকর অবস্থায় দেখেন। এর পরই স্থানীয় এক ব্যক্তি Mita Malvankar নামের একজন সর্পবিশারদকে খবর দেন। তিনি এসে অনেক চেষ্টার পর সাপটিকে বিপদ থেকে উদ্ধার করেন। Mita বলেছেন, ''আমি ঘটনাস্থলে পৌঁছে অবাক হয়ে যাই। কেউ স্রেফ মজার ছলে সাপটির মুখে ব্যবহৃত কন্ডোম বেঁধে দিয়েছিল। আর কিছুক্ষণ দেরি হলেই সাপটি মারা পড়ত। কেন যে মানুষ এমন নোংরা খেলায় মেতে ওঠে বুঝতে পারি না।''

আরও পড়ুন-  Bird Flue-র আতঙ্ক, মুরগির মাংস-ডিমের দোকান বন্ধ রাখার নির্দেশ Mandsaur-এ

সাপটি প্রায় আড়াই ফিট লম্বা ছিল। কয়েক মিনিট ধরে শ্বাস নিতে কষ্ট হওয়ায় ছটফট করছিল সেটি। Mita বলেছেন, আমার মনে হয়, সাপ ধরতে পারে এমন কেউ কাজটা করেছে। ঢোঁড়া সাপের বিষ নেই ঠিকই। তবে এই প্রজাতির সাপের কামড় প্রচণ্ড ব্যথা হয়। এই সাপের দাঁত সূচের মতো চামড়া ভেদ করে ফোটে। সাপটিকে উদ্ধার করে  Borivali-র Sanjay Gandhi National Park-এ ছেড়ে দেওয়া হয়েছে। উল্লেখ্য, এদেশে সাপের ক্ষতি করলে বা মেরে ফেললে সর্বোচ্চ সাত বছর পর্যন্ত জেল হতে পারে। 

.