রাষ্ট্রপতি পদে প্রার্থী বাছতে বৈঠকে কংগ্রেস কোর কমিটি

গত সোমবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির বর্ধিত সভায় আসন্ন রাষ্ট্রপতি ভোটে প্রার্থী নির্বাচনের ভার সোনিয়া গান্ধীর কাঁধে ন্যস্ত করার প্রস্তাব এনেছিলেন প্রণব মুখোপাধ্যায়। কংগ্রেস রাজনীতির রীতি মেনেই সর্বসম্মতিক্রমে সেই প্রস্তাব গৃহীত হয়েছিল। আজ দশ জনপথবাসিনীর সেই `পছন্দ` নিয়ে আলোচনার জন্য বসল কংগ্রেস কোর কমিটির বৈঠক।

Updated By: Jun 8, 2012, 04:51 PM IST

গত সোমবার কংগ্রেস ওয়ার্কিং কমিটির বর্ধিত সভায় আসন্ন রাষ্ট্রপতি ভোটে প্রার্থী নির্বাচনের ভার সোনিয়া গান্ধীর কাঁধে ন্যস্ত করার প্রস্তাব এনেছিলেন প্রণব মুখোপাধ্যায়। কংগ্রেস রাজনীতির রীতি মেনেই সর্বসম্মতিক্রমে সেই প্রস্তাব গৃহীত হয়েছিল। আজ দশ জনপথবাসিনীর সেই `পছন্দ` নিয়ে আলোচনার জন্য বসল কংগ্রেস কোর কমিটির বৈঠক। তবে দলের সদর কার্যালয় ২৪ আকবর রোড বা সোনিয়া গান্ধীর বাসভবন নয়, প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ৭ রোসকোর্স রোডের বাসভবনে হচ্ছে এই বৈঠক।
তবে কংগ্রেস কোর কমিটির এদিনের বৈঠকে রাষ্ট্রপতি পদের প্রার্থী হিসেবে কোনও নাম চূড়ান্ত হওয়ার সম্ভাবনা যথেষ্ট কম বলেই মনে করছে রাজনৈতিক মহল। কারণ, একা কংগ্রেস দূরস্থান ইলেকটোরাল কলেজে ইউপিএ জোটের সমস্ত শরিকের ভোট যুক্ত করেও প্রয়োজনীয় গরিষ্ঠতা পাওয়া কঠিন। এই পরিস্থিতিতে সরকার সমর্থক দলগুলির সঙ্গেও আলোচনা করতে হবে কংগ্রেস নেতৃত্বকে। ফলে এদিনের বৈঠকে জুলাই মাসে রাষ্ট্রপতি ভোটের প্রার্থী হিসেবে জোট শরিকদের সঙ্গে আলোচনার জন্য এক বা একাধিক নাম বেছে নেওয়া হতে পারে। প্রসঙ্গত, চলতি সপ্তাহেই দিন সাতেকের জন্য বিদেশ সফরে যাওয়ার কথা ছিল সোনিয়ার। কিন্তু তা কয়েক দিন পিছিয়েছেন তিনি। রাষ্ট্রপতি ভোটে শরিক দলের নেতাদের সঙ্গে আলোচনা শেষ করে তিনি বিদেশ সফরে যাবেন। ইউপিএ শরিকদের মধ্যে ডিএমকে অবশ্য ইতিমধ্যেই রাষ্ট্রপতি ভোটে কংগ্রেস প্রার্থীকে নিঃশর্ত সমর্থনের কথা ঘোষণা করেছে।

.