নরেন্দ্র মোদীকে হিটলার ও রবিশঙ্কর প্রসাদকে গোয়েবল্সের সঙ্গে তুলনা করল কংগ্রেস

অনুমতি না নিয়েই কোটি কোটি নেটিজেনের ফেসবুক তথ্য চুরি করেছে কেমব্রিজ অ্যানালিটিকা। সেই তথ্যই ব্যবহার ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনে ব্যবহার করে ব্রিটিশ সংস্থাটি।

Updated By: Mar 22, 2018, 07:17 PM IST
নরেন্দ্র মোদীকে হিটলার ও রবিশঙ্কর প্রসাদকে গোয়েবল্সের সঙ্গে তুলনা করল কংগ্রেস

নিজস্ব প্রতিবেদন : ক্যামব্রিজ অ্যানালিটিকা নিয়ে বুধবারই কংগ্রেসের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছিল বিজেপি। এবার তারই পাল্টা হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে হিটলারের সঙ্গে তুলনা করলেন কংগ্রেস নেতা রণদ্বীপ সুরজওয়ালা। তিনি বলেন, ''হিটলারের যেমন সহযোগী ছিলেন গোয়েবল্স, তেমনই নরেন্দ্র মোদীর টিমে রয়েছেন রবিশঙ্কর প্রসাদ।''

আরও পড়ুন- ফেসবুক ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নির্বাচন জিততে চাইছে কংগ্রেস? প্রশ্ন রবিশঙ্করের

বুধবার রবিশঙ্কর প্রসাদ দাবি করেন, গুজরাট নির্বাচনের আগে নির্বাচনী কৌশল ঠিক করতে কেমব্রিজ অ্যানালিটিকার সাহায্য নিয়েছিল কংগ্রেস। ওই অভিযোগ উড়িয়ে কংগ্রেসের সোশ্যাল মিডিয়ার প্রধান দিব্যা স্পন্দানার পাল্টা দাবি, ''কংগ্রেসের সঙ্গে কেমব্রিজ অ্যানালিটিকার কোনও যোগ নেই। ইরাকে ৩৯ জন ভারতীয় নাগরিকের হত্যার ঘটনা থেকে সকলের নজর ঘোরাতেই এই মিথ্যা প্রচার করা হচ্ছে। কংগ্রেসের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করছে বিজেপি।''

কেন্দ্রীয় আইন ও বিচার, বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বুধবার বলেছিলেন, ''সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভারতের নির্বাচনী ব্যবস্থাকে অনৈতিকভাবে প্রভাবিত করার চেষ্টা বরদাস্ত করা হবে না। এটা ফেসবুককে স্মরণ করিয়ে দিলাম।'' এই বিষয়ে প্রয়োজনে ফেসবুকের মালিককেও ডাকা হতে পারে বলে জানান কেন্দ্রীয়মন্ত্রী।

 

অভিযোগ উঠছে, অনুমতি না নিয়েই কোটি কোটি নেটিজেনের ফেসবুক তথ্য চুরি করেছে কেমব্রিজ অ্যানালিটিকা। সেই তথ্যই ব্যবহার ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনে ব্যবহার করে ব্রিটিশ সংস্থাটি। শুধু তাই নয় ব্রেক্সিটের সময়ও জনমতকে প্রভাবিত করতে সেই তথ্যকেই কাজে লাগানো হয়। গুজরাট নির্বাচনের আগে নির্বাচনী কৌশল ঠিক করতে কংগ্রেস কেমব্রিজ অ্যানালিটিকার সাহায্য নিয়েছিল বলে অভিযোগ তুলেছে বিজেপি।

.