মুশারফকে সমর্থন করে বিতর্কের ঝড়ে কংগ্রেস নেতা

সইফুদ্দিন সোজ বলেন, তাঁর সেই মন্তব্য সেদিনও যতটা অভ্রান্ত ছিল, আজও ঠিক ততটাই রয়েছে।

Updated By: Jun 22, 2018, 01:40 PM IST
মুশারফকে সমর্থন করে বিতর্কের ঝড়ে কংগ্রেস নেতা

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরবাসী পাকিস্তানের সঙ্গে যুক্ত হতে আগ্রহী নয়, বরং তাঁরা স্বাধীনতা চায়। প্রাক্তন পাক প্রেসিডেন্ট পারভেজ মুশারফের এই মন্তব্যকে এবার সমর্থন করলেন প্রাক্তন কেন্দ্রীয়মন্ত্রী তথা কংগ্রেস নেতা সইফুদ্দিন সোজ। বুরহান ওয়ানির মৃত্যুবার্ষিকীতে উপস্থিত হয়ে তার হত্যার বিরোধিতা করে এর আগে বিতর্ক সৃষ্টি করেছিলেন এই সইফুদ্দিন। এবার তাঁর কণ্ঠে মুশারফের মন্তব্যের অনুরণন ফের বিতর্কে ঘৃতাহুতি দিয়েছে।

সংবাদ সংস্থা এএনআই-কে সইফুদ্দিন সোজ বলেন, "মুশারফ বলেছিলেন, কাশ্মীরিরা পাকিস্তানের সঙ্গে মিশে যাতে চায় না। তাঁদের প্রথম পছন্দ স্বাধীনতা। তাঁর সেই মন্তব্য সেদিনও যতটা অভ্রান্ত ছিল, আজও ঠিক ততটাই রয়েছে। আমিও সেটাই বলছি। তবে আমি জানি, এটা কোনও দিনই সম্ভব না।" জানা যাচ্ছে, আগামী সপ্তাহে প্রকাশ পেতে চলা "কাশ্মীর: গ্লিম্পসেস অফ হিস্ট্রি অ্যান্ড স্টোরি অফ স্ট্রাগল" বইটিতে এই বিষয়টি বিশদে বিশ্লেষণ করেছেন সইফুদ্দিন।

সাবেক ন্যাশানাল কনফারেন্সের সদস্য তথা জম্মু-কাশ্মীরের এই প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি কিছুদিন আগে উপত্যকার মূলস্রোতের রাজনৈতিক দলগুলিকে 'উপদেশ' দিয়ে বিতর্কে জড়িয়েছিলেন। সইফুদ্দিন সেসময় বলেছিলেন, বিচ্ছিন্নতাবাদীদের অবস্থানকে বোঝার জন্য রাজনৈতিক দলগুলিকে সদিচ্ছা প্রকাশ করতে হবে। ফলে, তাঁর এমন বিতর্কিত মন্তব্য নতুন নয়। তবে, বিজেপি সমর্থন প্রত্যাহার করার পর রাষ্ট্রপতি শাসনাধীন উপত্যকা প্রসঙ্গে সইফুদ্দিন সুজের এমন মন্তব্য কংগ্রেসকে বেকায়দায় ফেলবে বলে মনে করছে রাজনৈতিক মহল। আরও পড়ুন- হাওয়ালার কোটি কোটি টাকা কংগ্রেসের তহবিলে দিতেন কর্ণাটকের মন্ত্রী শিবকুমার, অভিযোগ আয়করের

.