Uttar Pradesh:তৃণমূলের চেনা ছকে এবার উত্তর প্রদেশে BJP বধের চেষ্টায় Congress

নিজেদের প্রার্থী তালিকার ৪০ শতাংশ আসনে মহিলা প্রার্থীরা লড়বেন বলে জানিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী। 

Updated By: Oct 19, 2021, 04:57 PM IST
Uttar Pradesh:তৃণমূলের চেনা ছকে এবার উত্তর প্রদেশে BJP বধের চেষ্টায় Congress

নিজস্ব প্রতিবেদন: তৃণমূলের পরীক্ষিত ছকেই এবার বিজেপি বধের পরিকল্পনা নিল কংগ্রেস। উত্তর প্রদেশের আসন্ন নির্বাচনে প্রার্থী তালিকার ৪০ শতাংশ মুখ হবেন মহিলারা এমনটাই মঙ্গলবার জানিয়েছেন কংগ্রেস নেত্রি  প্রিয়াঙ্কা গান্ধী।

পশ্চিমবঙ্গে তৃণমূলের পরে এবার উত্তর প্রদেশ নির্বাচনে মহিলা ভোটারদের দিকে নজর দিচ্ছে কংগ্রেস। ২০২২ সালের উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে মহিলা তাস খেলার পরিকল্পনা ঘোষণা করলেন কংগ্রেস নেত্রি। নিজেদের প্রার্থী তালিকার ৪০ শতাংশ আসনে মহিলা প্রার্থীরা লড়বেন বলে জানিয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী। এটি একটি বেনজির সিদ্ধান্ত বলেই মনে করছে রাজনৈতিক মহল, বিশেষত হঠাত করেই প্রিয়াঙ্কা গান্ধির এই ঘোষণায় স্তম্ভিত অনেকেই। এই ঘোষণার কোনোরকম আভাস আগে থেকে পাওয়া যায়নি কংগ্রেসের তরফে। অনেকেই মনে করছেন কংগ্রেসের এই রাজনৈতিক চাল অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এর ফলে কংগ্রেস অনেকটাই ফায়দা তুলতে পারবে নির্বাচনে।

আরও পড়ুন: Punjab Cabinet: "কথা দিয়ে কথা রেখেছি", বিদ্যুৎ-জলের বকেয়া বিল মকুব পাঞ্জাব সরকারের

নির্বাচন ঘোষণার আগেই মহিলাদের জন্য ৪০ শতাংশ আসন বরাদ্দ করার কথা ঘোষণা করার মাধ্যমে প্রিয়াঙ্কা গান্ধী যেমন অন্য দলের মহিলা নেত্রিদের কাছে একটি বার্তা পাঠালেন, তেমনই উত্তর প্রদেশের সাধারন গৃহস্থবাড়ির মহিলাদের কাছেও ভোটের আবেদন করে রাখলেন তিনি। যদিও উত্তর প্রদেশে কংগ্রেসের সংগঠন তলানিতে ঠেকেছে। একের পর এক নির্বাচনে তাদের ভরাডুবির ফলে উত্তর প্রদেশের রাজনিতিতে তারা প্রান্তিক শক্তিতে পরিনত হয়েছে। ভোটের অঙ্কে তাদের প্রাসঙ্গিকতা প্রায় নেই বলেই মনে করছে অনেকে। রাজ্যের রাজনৈতিক প্রেক্ষাপটে আবার ঘুরে দাঁড়াতে হলে চমকের উপরে ভরসা করতে হবে কংগ্রেসকে। প্রিয়াঙ্কা গান্ধী দায়িত্ব নেওয়ার পর থেকেই তিনি সংগঠনকে চাঙ্গা করার চেষ্টা করছেন। তিনি জানিয়েছেন যে গত কয়েক মাসে প্রায় ১৮ হাজার কংগ্রেস কর্মী জেল খেটেছেন বিভিন্ন কারনে। অর্থাৎ কংগ্রেসকর্মীদের সক্রিয়তা নিয়ে যে সন্দেহের কোনো অবকাশ নেই তাই বোঝানর চেষ্টা করেছেন তিনি।              

এরমাঝেই মহিলা প্রার্থী দেওয়ার ঘোষণা যে আসলে একটি পরিক্ষিত পথেই বিজেপিকে হারানর চেষ্টা এমনটাই মনে করছেন অনেকে। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস,২৯৪টি আসনের মধ্যে ৫০টি আসনে মহিলা প্রার্থী দেয়। 'বাংলার গর্ব মমতা' থেকে শুরু করে ধিরে ধিরে তৃণমূলের নির্বাচনী প্রচার ধিরে ধিরে মোর নেয় 'বাংলা নিজের মেয়েকেই চায়'-এর দিকে। বাংলার মহিলা ভোটারদেরকে নিজেদের দিকে টানতে বিভিন্ন ৫০ জন মহিলা প্রার্থী থেকে শুরু করে নির্বাচনী ইস্তেহারে বাড়ির মহিলাদের জন্য বিভিন্ন প্রকল্প ঘোষণা আখেরে তৃণমূলকে বিপুল ভোটে জয়লাভ করতে সাহাজ্য করে। উত্তর প্রদেশ, যেখানে হাথরসের মত ঘটনা ঘটেছে এবং যেখানে মহিলাদের উপর অত্যাচারের ঘটনা প্রতিদিন বাড়ছে বলেই বিরধিদের দাবি, সেই রাজ্যে এবার মহিলা ভোট টানার চেনা ছকেই নিজেদের নির্বাচনী বৈতরণী পার করার চেষ্টা করবে কংগ্রেস এমনটাই মনে করা হচ্ছে।     

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)