আমজনতার ক্রয়ক্ষমতা চার দশকে সর্বনিম্ন, তথ্য ধামাচাপার অভিযোগ খারিজ কেন্দ্রের

ওই সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে গ্রামাঞ্চলে নিত্যপণ্যের কেনাকাটার হার ৮.৮ শতাংশ কমেছে। বলা হয়েছে খাদ্য, শিক্ষা এবং পরিচ্ছদ  তিনটি ক্ষেত্রেই খরচের পরিমাণ কমিয়েছেন গ্রামের মানুষ

Updated By: Nov 16, 2019, 08:27 AM IST
আমজনতার ক্রয়ক্ষমতা চার দশকে সর্বনিম্ন, তথ্য ধামাচাপার অভিযোগ খারিজ কেন্দ্রের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সাধারণ মানুষের জিনিসপত্র কেনাকাটার ক্ষমতা কমে দাঁড়াল চার দশকে সর্বনিম্ন। এমন ভয়াবহ তথ্য উঠে এসেছে একটি জাতীয় সংবাদ মাধ্যমের প্রকাশিত প্রতিবেদনে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, সরকারের  মর্যাদা ক্ষুন্ন হতে পারে এই আশঙ্কায়    সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা সংক্রান্ত  ২০১৭-১৮ সার্ভে রিপোর্ট প্রকাশ  করেনি  ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অফিস।

ওই সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে গ্রামাঞ্চলে নিত্যপণ্যের কেনাকাটার হার ৮.৮ শতাংশ কমেছে। বলা হয়েছে খাদ্য, শিক্ষা এবং পরিচ্ছদ  তিনটি ক্ষেত্রেই খরচের পরিমাণ কমিয়েছেন গ্রামের মানুষ।  অবস্থা এমন দানাশস্যে কেনায় কমিয়েছে ২০ শতাংশ।  তবে সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনকে অসত্য বলে দাবি করেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রী সেনার, উপমুখ্যমন্ত্রী কংগ্রেস-এনসিপির, পরবর্তী পদক্ষেপ নির্ধারণে আগামিকাল বৈঠক সনিয়া-শরদের

সরকারের দাবি  তথ্যগত ত্রুটির জন্যই কনজিউমার স্পেন্ডিং রিপোর্ট প্রকাশ হয়নি। এদিকে এ বিষয়ে সরকারের তথ্য লুকানোর অভিযোগ এনে টুইট করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর অভিযোগ, শোচনীয়ভাবে ডুবছে মোদীনোমিক্স (মোদী সরকারের অর্থনীতি)। এই জন্য তথ্য লুকাতে হচ্ছে সরকারকে।

.