কৃষকদের ট্রাক্টর মিছিল নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে পুলিসকে, জানিয়ে দিলে শীর্ষ আদালত

সুপ্রিম কোর্টের (Supreme Court) তরফে সাফ জানানো হয়েছে, কৃষকদের ট্রাক্টর মিছিল আটকানোর দায়িত্ব প্রশাসনের। আদালতের তরফে এই মিছিল আটকানোর সিদ্ধান্ত নেওয়া হলে ভুল বার্তা যাবে বলে জানিয়েছেন বিচারপতি।

Updated By: Jan 18, 2021, 06:33 PM IST
কৃষকদের ট্রাক্টর মিছিল নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে পুলিসকে, জানিয়ে দিলে শীর্ষ আদালত

নিজস্ব প্রতিবেদন-এখনও পর্যন্ত সরকারের সঙ্গে তাদের নয় দফা আলোচনা হয়েছে। কিন্তু ফল কিছুই হয়নি। কেন্দ্র কোনওমতেই কৃষক সংগঠনগুলির দাবি মানতে রাজি নয়। কৃষকরাও অনড়, সরকার দাবি না মানলে তাঁদের আন্দোলন (Farmer's Protest) চলবে। সরকারের টনক নাড়াতে আগেও একবার ট্রাক্টর মিছিল করেছেন কৃষকরা। তবে  ২৬ জানুয়ারি দিল্লির সীমান্তে আরও বড় আকারের ট্রাক্টর মিছিল করার হুঁশিয়ারি দিয়েছিল কৃষক সংগঠনগুলি। সেই মিছিল আটকানোর জন্য সুপ্রিম কোর্টে একটি আবেদন করেছিল দিল্লি পুলিস। সেই আবেদনের ভিত্তিতে শুনানি হওয়ার কথা থাকলেও সর্বোচ্চ আদালত আজ তা বাতিল করল। ২০ জানুয়ারি এই মামলার শুনানি হবে বলে সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে।  

সুপ্রিম কোর্টের (Supreme Court) তরফে সাফ জানানো হয়েছে, কৃষকদের ট্রাক্টর মিছিল আটকানোর দায়িত্ব প্রশাসনের। আদালতের তরফে এই মিছিল আটকানোর সিদ্ধান্ত নেওয়া হলে ভুল বার্তা যাবে বলে জানিয়েছেন বিচারপতি। রামলীলা ময়দানে প্রতিবাদ মিছিলের অনুমতি দেওয়া হবে কি না তা ঠিক করবে দিল্লি পুলিস। এদিন তেমনই জানিয়েছে শীর্ষ আদালত। এছাড়া শহরে কত লোক আসবে, কীভাবে আসবে তা ঠিক করবে পুলিস। প্রধান বিচারপতি এসএ বোবদে এদিন জানান, পুলিস অ্যাক্ট-এর ব্যাপারে আদালতকে আগে সমস্ত তথ্য দিতে হবে। তবে মিছিল নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আদালত নেবে না।

আরও পড়ুন-  বাংলার রাজনীতির ময়দানে এবার শিব সেনা, 'জয় বাংলা' লিখে হুঙ্কার সঞ্জয় রাউতের

প্রায় দুমাস হতে চলল কৃষক আন্দোলনের বয়স। এখনও কোনও রফাসূত্র বেরোল না। কৃষকদের একটাই দাবি, কেন্দ্রকে তিনটি কৃষি আইন অবিলম্বে বাতিল করতে হবে। এর বাইরে তাঁরা কোনও যুক্তি শুনতে রাজি নন। আগামীকাল সরকার ও কৃষক সংগঠনগুলির প্রতিনিধিরা আরও এক দফা আলোচনায় বসবেন। সরকারের তরফে বারবার কৃষকদের তিনটি কৃষি আইনের ভাল দিক বোঝানোর চেষ্টা করা হচ্ছে। তবে কৃষকরা নাছোড়বান্দা। 

.