গুজরাটে কোভিড-১৯ প্রাণঘাতী হওয়ার পেছনে উহানের L-Type করোনাভাইরাস!

যোশী আরও বলেন, বিদেশের গবেষকরাও এমনটাই মনে করছেন। যেখানে মৃত্যুর সংখ্যা বেশি সেখানে পাওয়া যাচ্ছে ওই এল-টাইপ স্টেইন

Updated By: Apr 27, 2020, 12:04 AM IST
গুজরাটে কোভিড-১৯ প্রাণঘাতী হওয়ার পেছনে উহানের L-Type করোনাভাইরাস!

নিজস্ব প্রতিবেদন: গুজরাটে করোনা আক্রান্তের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে। কিন্তু তার থেকেও ভাবাচ্ছে সেখানকার করোনাভাইরাসের চরিত্র। বিশেষজ্ঞরা মনে করছেন গুজরাটে যে ধরনের করোনাভাইরাস কাজ করছে তা এল-টাইপ ভাইরাস। এটি দেখা গিয়েছে চিনের উহানে।

আরও পড়ুন-গত ২৪ ঘণ্টায় রাজ্যে সক্রিয় করোনা আক্রান্ত ৩৮, মৃতের সংখ্যা বেড়ে ২০

বিশেষজ্ঞদের ধারণা, রাজ্যে যে ১৩৩ জনের মৃত্যু হয়েছে তার পেছনে এস-টাইপ ভাইরাসের বদলে রয়েছে এল-টাইপ করোনাভাইরাস। তবে এনিয়ে কোনও গবেষণা এখনও চালানো হয়নি।

রাজ্য সরকার পরিচালিত গুজরাট বায়োটেকনোলজি রিসার্চ সেন্টারের বিজ্ঞানীদের বক্তব্য, নোভেল করোনা ভাইরাসের জেনোম সিকোয়েন্স করার সময় এল-টাইপ স্টেইন মিলেছে। সংস্থার ডিরেক্টর সি জি জোশী সংবাদমাধ্যমে জানিয়েছেন, এল-টাইপ স্টেইনের মারণ ক্ষমতা অনেকটাই বেশি।

যোশী আরও বলেন, বিদেশের গবেষকরাও এমনটাই মনে করছেন। যেখানে মৃত্যুর সংখ্যা বেশি সেখানে পাওয়া যাচ্ছে ওই এল-টাইপ স্টেইন। এমন স্টেইন উহানেই বেশি দেখা গিয়েছিল। এস-টাইপ স্টেইনের থেকে এর মারণ ক্ষমতা অনেকটাই বেশি।

আরও পড়ুন-কখনো গাছের মগডালে; কখনো টিনের চালে শরীরচর্চা, পুলিসকে নাকানি চোবানি খাওয়াল পাগল

গুজরাটে সংক্রমিত রোগ বিশেষজ্ঞ অতুল প্যাটেল সংবাদমাধ্যমে জানিয়েছেন, গুজরাটে করোনা আক্রান্তদের বেশি মৃত্যুর পেছনে এস-টাইপ স্টেইনের থেকে এল-টাইপ স্টেইনের ভূমিকা বেশি বলেই মনে হয়।

.