দেশে করোনা সংক্রমণ এখন কোন স্টেজে, জানিয়ে দিল কেন্দ্র

করোনা সংক্রমণ থেকে বাঁচতে গোটা দেশ এখন ঘরবন্দি। আক্রান্তদের ছোঁয়াচ থেকে বাঁচতে এটাই একমাত্র উপায় গোটা দুনিয়ায়

Updated By: Mar 30, 2020, 05:25 PM IST
দেশে করোনা সংক্রমণ এখন কোন স্টেজে, জানিয়ে দিল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: গত ২৪ ঘণ্টায় দেশে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৯৭ জন।  দেশে আক্রান্তের সংখ্যা এখনও পর্যন্ত ১১৮৬ জন। মৃত্যু হয়েছে ২৭ জনের। এরকম এক পরিস্থিতিতে কিছুটা হলেও আশার কথা শোনাল কেন্দ্র।  স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্যের ভিত্তিতে কেন্দ্র জানিয়েছে, ভারতে করোনা সংক্রমণ এখনও স্থানীয়ভাবেই রয়েছে। পাশাপাশি আরও জানানো হয়েছে গোষ্ঠী সংক্রমণের স্তরে এখনও পৌঁচায়নি ভারত। সেরকম হলে তা জানিয়ে দেওয়া হবে। 

আরও পড়ুন-কলকাতার বহুতলে বিধ্বংসী আগুন, লকডাউনের আবহে চাঞ্চল্য ছড়াল এলাকায়

সংক্রমণ নিয়ে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ-এর তরফে লব আগরওয়াল বলেন, দেশের কোনও জায়গায় করোনা সংক্রমণকে গোষ্ঠী সংক্রমণ বলা যায় না। সংক্রমণ এখনও স্থানীয়ভাবেই রয়েছে। গোষ্ঠী সংক্রমণের কথা কেউ বললে তা নেহাতই কল্পনা। এককথায় গোটা দেশই এখন লোকাল ট্রান্সমিশন স্টেজে রয়েছে।

করোনা সংক্রমণ থেকে বাঁচতে গোটা দেশ এখন ঘরবন্দি। আক্রান্তদের ছোঁয়াচ থেকে বাঁচতে এটাই একমাত্র উপায় গোটা দুনিয়ায়। বিষয়টিকে পাত্তা না দিয়ে ঠকেছে ইতালি ও মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশ। ভারত তাই অনেকটাই সাবধান হয়েছে আগেভাগেই।

আরও পড়ুন-সব জেলায় একটি করে 'করোনা হাসপাতাল', নজিরবিহীন সিদ্ধান্ত রাজ্যসরকারের

উল্লেখ্য, করোনা সংক্রমণের প্রধানত ৪টি স্টেজ রয়েছে। বিদেশে থেকে করোনা নিয়ে দেশে যারা ফিরছেন তার হলেন প্রথম স্টেজে।  তাদের কাছ থেকে যারা আক্রান্ত হচ্ছেনা তারা স্টেজ টুতে।  কেন্দ্রের দাবি ভারত এখনও স্টেজ ২ তেই রয়েছে। আক্রান্ত ব্যক্তির কাছ থেকে সংক্রমণ যখন স্থানীয়ভাবে থাকে তখন তা স্টেজ টু। কোনও ব্যক্তি যখন কোনও আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে না এসে কিংবা বিদেশ ভ্রমণ না করেও আক্রান্ত হবেন তখন তা স্টেজ থ্রি।