COVID-19 সংক্রমণের লক্ষণ নিয়ে এলে কাউকে ফেরাতে পারবে না হাসপাতাল, নির্দেশিকা কেন্দ্রের

করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিহ্নিত করার জন্য বিশেষ নির্দেশিকা জারি করেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ(আইসিএমআর)

Updated By: Mar 21, 2020, 01:01 PM IST
COVID-19 সংক্রমণের লক্ষণ নিয়ে এলে কাউকে ফেরাতে পারবে না হাসপাতাল, নির্দেশিকা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: দেশে বেড়েই চলেছে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। বিদেশি নাগরিক-সহ  দেশে আক্রান্তর সংখ্যা বেড়ে হয়েছে ২৫৮। এরকম এক অবস্থায় গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। ওই নির্দেশিকায় বলা হয়েছে করোনাভাইরাস আক্রান্ত কোনও রোগীকে ফেরাতে পারবে না সরকারি-বেসরকারি কোনও হাসপাতাল।

আরও পড়ুন-বেলেঘাটা আইডিতে ভর্তি হাসপাতালেরই আইসোলেশন বিভাগের সাফাইকর্মী

করোনাভাইরাস যত ছড়িয়ে পড়ছে ততই দেশের বিভিন্ন বেসরকারি হাসপাতাল থেকে আক্রান্ত হিসেবে সন্দেহজনক রোগীদের ফিরিয়ে দেওয়া খবর আসছে। স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, ওই ধরনের রোগীদের ফেরানো যাবে না। পাশাপাশি হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড, ও কেরোনাভাইরাস আক্রান্ত রোগীদের জন্য পৃথক শয্যার ব্যবস্থা করতে হবে। যেসব স্বাস্থ্য কর্মী করোনায় আক্রান্ত হবেন তাঁদের বিনামূল্যে চিকিত্সা পরিষেবা দেওয়া হবে।

এখনও পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণে ৪ জনের মৃত্যু হয়েছে। মহারাষ্ট্রে নতুন করে ১১ জনের সংক্রমিত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। পশ্চিমবঙ্গে আরও একজন রোগীর সন্ধান পাওয়া গিয়েছে।

আরও পড়ুন-Live: ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে ২৫৮, রাজ্যে আক্রান্ত ৩

করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিহ্নিত করার জন্য বিশেষ নির্দেশিকা জারি করেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ(আইসিএমআর)। সেখানে বলা হয়েছে সন্দেহজনক আক্রান্তদের সন্দেহ হওয়ার পর পঞ্চম ও ১৪ দিনের মধ্যে পরীক্ষা করতে হবে।

অন্যদিকে, রবিবার সকাল সাতটা থেকে রাত ৯টা পর্যন্ত জনজীবন স্তব্ধ রাখার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী। এতে সংক্রমণ ছড়ানো কিছুটা কমবে বলে আশা করা হচ্ছে।

.