রুশ ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে আগে নিশ্চিত হতে হবে, সতর্ক করলেন এইমস ডিরেক্টর

ভারতীয় ভ্যাকসিন এখনও ট্রায়ালের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের মধ্যে রয়েছে।  সফলতা পেলে ওই ভ্যাকসিন বিপুল পরিমাণ উত্পাদনের ক্ষমতা রাখে ভারত  

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 11, 2020, 08:53 PM IST
রুশ ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে আগে নিশ্চিত হতে হবে, সতর্ক করলেন এইমস ডিরেক্টর
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: চূড়ান্ত ট্রায়াল ছাড়াই করোনা ভ্যাক্সিন স্পুটনিক-V তৈরি করে ফেলেছে বলে দাবি রাশিয়ার। ভ্যাকসিনটি নাকি রুশ রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের মেয়ের ওপরে প্রয়োগও করা হয়েছে। অথচ এটির তৃতীয় পর্বের ট্রায়াল শুরু হবে আগামিকাল অর্থাত্ বুধবার।

রাশিয়ার এই তাড়াহুড়ে দেখে ভ্রু কুঁচকেছে নানা মহল। আর এনিয়ে সতর্ক করেছেন দিল্লি এইমসের ডিরেক্টর ডা রণদীপ গুলেরিয়া।

আরও পড়ুন-প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার আরও অবনতি, বিকেলের বুলেটিনে জানাল সেনা হাসপাতাল

ডা গুলেরিয়া আজ সংবাদমাধ্যমে জানান, ভ্যাকসিনটি ব্যবহারের আগে নিশ্চিত হতে হবে যে সেটি নিরাপদ এবার আন্তর্জাতিক মানের।  জানতে হবে, এই ভ্যাকসিনটি দেহে অ্যান্টবডি তৈরি করলে তা কতদিন স্থায়ী হয় সেটা জানতে হবে।

উল্লেখ্য, রাশিয়ার ওই করোনা ভ্যাকসিনটি ডূড়ান্ত ট্রায়াল না পার করলেও রেগুলেটরি অ্যাপ্রুভাল পেয়ে গিয়েছে। এর ফলে ওই ভ্যাকসিন সাধারণ মানুষের ওপরে পরীক্ষা করা যাবে। এর আগে এটি কিছু রুশ সেনার ওপরে প্রয়োগ করা হয়।

দুনিয়ায় বেশ কয়েকটি ভ্যাকসিনের ওপরে কাজ চলছে। কিন্তু সেগুলোর নির্মাতারা কেউই এত তাড়াহুড়ো করতে রাজি নয়। এনিয়ে গুলেরিয়া বলেন, ভারতীয় ভ্যাকসিন এখনও ট্রায়ালের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের মধ্যে রয়েছে।  সফলতা পেলে ওই ভ্যাকসিন বিপুল পরিমাণ উত্পাদনের ক্ষমতা রাখে ভারত।

আরও পড়ুন-রাজ্যের আবেদনে সায়, তৃতীয় দফায় ফের বন্ধ হচ্ছে বিমান পরিষেবা

এখন ভারত কি রাশিয়ার সঙ্গে মিলে এদেশে ওই ভ্যাকসিনের উত্পাদন শুরু করবে? কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেন, ভ্যাকসিন নিয়ে কেন্দ্র একটি বিশেষজ্ঞ দল তৈরি করেছে। আগামিকাল ওই দলের বৈঠক রয়েছে। সেই বৈঠকে ভ্যাকসিন নিয়ে কিছু সিদ্ধান্ত হতে পারে।