বাড়ছে লকডাউনের মেয়াদ? জেনে নিন মন্ত্রিসভার বৈঠকের পর কী বললেন কেন্দ্রীয় মন্ত্রী

লকডাউনের মেয়াদ বাড়ানোর পক্ষ সওয়াল করেছেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও

Updated By: Apr 6, 2020, 11:15 PM IST
বাড়ছে লকডাউনের মেয়াদ? জেনে নিন মন্ত্রিসভার বৈঠকের পর কী বললেন কেন্দ্রীয় মন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রী আজই বলেছিলেন করোনার বিরুদ্ধে লম্বা লড়াইয়ের জন্য তৈরি থাকতে হবে দেশবাসীকে। আগামী ১৪ এপ্রিলের পর লকডাউনের মেয়াদ বাড়বে কিন তা নিয়ে জল্পনা ছিলই, প্রধানমন্ত্রী বক্তব্যে সেই জল্পনা আরও শক্তিশালী হয়ে যায়।

আরও পড়ুন-করোনায় আর্থিক ক্ষতি থেকে রাজ্যকে টেনে তুলতে নোবেলজয়ীর নেতৃত্বে গ্লোবাল বোর্ড : মুখ্যমন্ত্রী

সোমবার কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে করোনা নিয়ে ভিডিয়ো কন্ফারেন্স করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকে কী সিদ্ধান্ত হল তা এখনও স্পষ্ট নয়। তবে সরকারের পক্ষ থেকে বলা হয়, দেশের মানুষের স্বার্থে লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিতে হতে পারে। তা নেওয়া হলে ঠিক সময়েই তা জানিয়ে দেওয়া হবে।

বিষয়টি নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর বলেন, গোটা বিশ্বের পরিস্থিতির ওপরে নজর রাখা হচ্ছে। দেশের স্বার্থে একটি সিদ্ধান্ত নিতে হতেই পারে। উপযুক্ত সময়ে তা জানিয়ে দেওয়া হবে। গোটা বিষয়টির ওপরে নজর রাখছেন একদল আধিকারিক।

উল্লেখ্য, দেশের ৮০ শতাংশ করোনা রোগীই দেশের ৬২টি জেলার। ফলে সেইসব জায়গায় লকডাউন রেখে দিয়ে বাকি অংশ থেকে তা তুলে নেওয়া যায় কিনা তা নিয়েও চি্তাভাবনা চলছে। কিন্তু এর পাশাপাশি অন্যদিকও রয়েছে। গত গত ২৪ মার্চ দেশে ২১ দিনের  লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। তখন দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৫১৯। তার পর থেকে আজ পর্যন্ত তা বেড়ে হয়েছে ৪০৬৭। মৃতের সংখ্যা ১০৯। এরকম এক পরিস্থিতিতে কী সিদ্ধান্ত নেওয়া হবে তা নিয়ে চিন্তাভাবনা করছে সরকার।

আরও পড়ুন-Live: রাজ্যে করোনা আক্রান্ত ৬১, মৃত ৩ | দেশে আক্রান্ত ৪০৬৭, মৃত ১০৯

এদিকে, লকডাউনের মেয়াদ বাড়ানোর পক্ষ সওয়াল করেছেন তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও।সংবাদমাধ্যমে তিনি বলেন, তবলিঘি জামাতের জন্য রাজ্যে করোনা রোগীর সংখ্যা বেড়েছে। এরকম এক পরিস্থিতিতে লকডাউনের মেয়াদ বাড়ানো ছাড়া আর কোনও রাস্তা নেই। প্রধানমন্ত্রীকে অনুরোধ, দেশের সব মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলুন। লকডাউনের মেয়াদ জুন মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত বাড়ানো হোক। সিঙ্গাপুরের মতো ছোট দেশও লকডাউনের মেয়াদ একমাসের বেশি বাড়িয়েছে।

করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ছে মহারাষ্ট্র, কেরল, তামিলনাড়ু ও উত্তর প্রদেশে। উত্তরপ্রদেশে সরকারের এক আধিকারিক লকডাউনের মেয়াদ বাড়ানোর সুপারিশ করেছেন।