Uttarakhand UCC Bill: সরকারকে জানাতে হবে লিভ ইনের কথা, তা না হলে জেল-জরিমানা

Uttarakhand UCC Bill: বিলটির প্রাথমিক উদ্দেশ্য হল একটি আইনী কাঠামো প্রতিষ্ঠা করা যা রাষ্ট্রের মধ্যে সকল নাগরিকের জন্য 

Updated By: Feb 6, 2024, 02:41 PM IST
Uttarakhand UCC Bill: সরকারকে জানাতে হবে লিভ ইনের কথা, তা না হলে জেল-জরিমানা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউনিফর্ম সিভিল কোড বিলে অনুমোদন দিয়েছে উত্তরাখণ্ডের মন্ত্রিসভা। এবার তা পাস হওয়া ও আইনে পরিণত হতে বাকী। বিলটি আইনে পরিণত হলে বাল্য বিবাহ, বহু বিবাহ নিষিদ্ধ হবে, মেয়েদের নির্দিষ্ট বয়স হবে ধর্ম নির্বিশেষে। এককথায় সবার জন্য হবে একই আইন। আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসছে। সেটি হল, লিভ ইন সম্পর্ক নিয়ে এবার কড়া হচ্ছে উত্তরাখণ্ড সরকার।

আরও পড়ুন-লোকসভা ভোটে কত আসন পাবে বিজেপি, সংসদেই ঘোষণা করে দিলেন মোদী

নতুন আইন তৈরি হলে কেউ লিভ ইন রিলেশনে থাকলে বা  লিভ ইন-এ থাকার পরিকল্পনা করলে তাদের আগেভাবে সরকারের কাছে রেজিস্ট্রি করতে হবে। যারা ওই নিয়ম মানবেন না বা রেজিস্ট্রি করবেন না তাহলে ৬ মাস জেল বা ২৫ হাজার টাকা জরিমান হবে বা দুটোই হতে পারে। অভিন্ন দেওয়ানি বিধি লাগু হলে এক মাসের বেশি কেউ লিভ ইনে থাকলে তা যদি প্রকাস্যে এসে পড়েথাহলে তাদের ৩ মাসে জেল বা ১০ হাজার টাকা জরিমানা হবে। লিভ ইন পার্টনাররা কোনও ভুল তথ্য দিলে তাদের ৩ মাসের জেল হবে। পাশাপাশি তাদের ২৫ হাজার টাকা জরিমান হবে। উত্তরাখণ্ডের অভিন্ন দেওয়ানি বিধি অনুযায়ী লিভ ইনে থাকা কোনও একজন তার পার্টনারকে ছেড়ে দিলে তাঁর সেই পার্টনার খোরপোশের জন্য আদালতে যেতে পারবেন।

উত্তরাখণ্ড সরকারের দাবি, রাজ্যের সবার জন্য় একই আইন হবে তা সম্পত্তির অধিকার হোক বা বিয়ে। কোনও ব্যক্তির মৃত্যুর পর তাঁর সম্পত্তির সমান অধিকার পাবেন তাঁর স্ত্রী ও সন্তানরা। মৃত ব্যক্তির পিতামাতারও সম্পত্তিতে সমান অধিকার থাকবে। এর আগে কোনও ব্যক্তির মৃত্যু হলে তার সম্পত্তিতে অধিকার তার মায়ের ছিল। মুসলিমদের ক্ষেত্রে কোনও ব্যক্তির মৃত্যু হলে এরকম সমস্যা হতো। এবার তা বদলে যাচ্ছে।এখন থেকে পুত্র ও কন্যা একই করম সম্পত্তি পাবেন।

পুষ্কর ধামির আনা অভিন্ন দেওয়ানি অনুয়ায়ী দত্তক নেওয়া, সারোগেসির মাধ্যমে জন্ম নেওয়া বা অন্য কোনও প্রজনন প্রযুক্তির মাধ্যমে জন্ম নেওয়া সন্তানদের অন্যান্য শিশুদের সঙ্গে সমান বলেই মনে করা হচ্ছে। বিলের লক্ষ্যই হল বৈধ ও অবৈধ সন্তানদের মধ্যে দূরত্ব দূর করা। সব শিশুকেই দম্পত্তির জৈবিক সন্তান বলে অধিকার দেওয়া হচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.