পঞ্চকুলা আদালতে আজ শাস্তি ঘোষণা Ram Rahim-র, মৃত্যুদণ্ডের দাবি CBI-র

২০১৭ সালে, গুরমিত রাম রহিম সিং (Gurmeet Ram Rahim Singh) দুই শিষ্যাকে ধর্ষণের দায়ে ২০ বছরের কারাদণ্ডে দণ্ডিত হন।

Updated By: Oct 18, 2021, 11:13 AM IST
পঞ্চকুলা আদালতে আজ শাস্তি ঘোষণা Ram Rahim-র, মৃত্যুদণ্ডের দাবি CBI-র

নিজস্ব প্রতিবেদন: পঞ্চকুলার একটি বিশেষ সিবিআই (CBI) আদালত সোমবার রঞ্জিত সিংকে ২০০২ সালে হত্যার ঘটনায় ডেরা সাচ্চা সওদার (Dera Sacha Sauda) প্রধান গুরমিত রাম রহিম সিং (Gurmeet Ram Rahim Singh) এবং আরও চারজনের জন্য শাস্তি ঘোষণা করবে। ডেরা সাচ্চা সওদার (Dera Sacha Sauda) প্রাক্তন ম্যানেজার ছিলেন রণজিৎ সিং।   

৮ অক্টোবর, ডেরা সাচ্চা সৌদা (Dera Sacha Sauda) প্রধান এবং আরও চারজনকে দোষী সাব্যস্ত করা হয়েছিল এবং ২০০২ সালে রঞ্জিত সিংহকে হত্যার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল এখানকার বিশেষ সিবিআই আদালতে। সাজার আগে, হরিয়ানার পঞ্চকুলা জেলায় ফৌজদারি কার্যবিধির (CrPC) ১৪৪ ধারা জারি করা হয়েছে। ডিসিপি (DCP) মোহিত হান্ডা (Mohit Handa) বলেন, "জীবন ও সম্পত্তির ক্ষতির আশঙ্কা, জেলায় কোন উত্তেজনা সৃষ্টি, শান্তি বিঘ্নিত হওয়া এবং রাম রহিম সহ পাঁচ আসামির শাস্তি ঘোষণার কারণে দাঙ্গার আশংকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে"।

আগস্ট ২০১৭ র হিংসতার  ঘটনার পরিপ্রেক্ষিতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। সেই সময়ে একটি ধর্ষণ মামলায় রাম রহিমের (Gurmeet Ram Rahim Singh) দোষী সাব্যস্ত হওয়ার পর ৩৬ জন নিহত হন। CBI ডেরা (Dera Sacha Sauda) প্রধানের মৃত্যুদণ্ড দাবি করেছে। যদিও, রাম রহিম (Gurmeet Ram Rahim Singh) রোহতাক (Rohtak) কারাগার থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রাণভিক্ষা করেছেন। 

আরও পড়ুন: Lakhimpur Kheri violence: ফের উত্তপ্ত লখিমপুর, কৃষকদের 'রেল রোকো' রুখতে লখনউয়ে জারি ১৪৪ ধারা

আদালত গুরমিত রাম রহিম (Gurmeet Ram Rahim Singh) সহ পাঁচজনকে শাস্তি দেবে। গুরমিত রাম রহিম (Gurmeet Ram Rahim Singh) ভিডিও কনফারেন্সের মাধ্যমে রোহতকের (Rohtak) সুনারিয়া (Sunaria) কারাগার থেকে উপস্থিত থাকবে। এছাড়াও অভিযুক্ত কৃষন লাল (Krishan Lal), অবতার (Avtar), সাবদিল (Sabdil) এবং জসবীর (Jasbir) পঞ্চকুলায় অবস্থিত বিশেষ সিবিআই (CBI) আদালতে সাজার জন্য শারীরিকভাবে উপস্থিত থাকবেন। 

প্রাক্তন ডেরা (Dera Sacha Sauda) ম্যানেজার রঞ্জিত সিংহ, যিনি এই সম্প্রদায়ের অনুসারী ছিলেন, ২০০২ সালে তাকে গুলি করে হত্যা করা হয়। একটি বেনামী চিঠির প্রচারে তার সন্দেহজনক ভূমিকার জন্য তাকে হত্যা করা হয়েছিল, যেখানে বর্ণিত হয়েছিল যে কীভাবে সম্প্রদায় প্রধানরা মহিলাদের যৌন হেনস্থা করছে ডেরা সদর দপ্তরে। ২০১৭ সালে, গুরমিত রাম রহিম সিং (Gurmeet Ram Rahim Singh) দুই শিষ্যাকে ধর্ষণের দায়ে ২০ বছরের কারাদণ্ডে দণ্ডিত হন। দুই বছর আগে, সাংবাদিক রাম চন্দ্র ছত্রপতি (Ram Chander Chhatrapati) হত্যার দায়ে দলের প্রধানকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)