Lakhimpur Kheri violence: ফের উত্তপ্ত লখিমপুর, কৃষকদের 'রেল রোকো' রুখতে লখনউয়ে জারি ১৪৪ ধারা

 অজয় মিশ্রর পদত্যাগ ও গ্রেফতারির দাবিতে 'রেল রোকো' আন্দোলনের ডাক দিয়েছেন উত্তরপ্রদেশের কৃষকরা।

Updated By: Oct 18, 2021, 10:15 AM IST
Lakhimpur Kheri violence: ফের উত্তপ্ত লখিমপুর, কৃষকদের 'রেল রোকো' রুখতে লখনউয়ে জারি ১৪৪ ধারা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: লখিমপুর খেরির ঘটনা নিয়ে অশান্তির আগুন এখনও নেভেনি৷ মন্ত্রী পুত্রের গাড়ির চাকার কৃষক মৃত্যুর ঘটনায় এবার কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর পদত্যাগ ও গ্রেফতারির দাবিতে 'রেল রোকো' আন্দোলনের ডাক দিয়েছেন উত্তরপ্রদেশের কৃষকরা। তবে এই আন্দোলন রুখতে ইতিমধ্যেই লখনউয়ে ১৪৪ ধারা জারি করা হয়েছে। 

পুলিশ কমিশনারের জারি করা নির্দেশে বলা হয়েছে, যারা দেশবিরোধী কার্যকলাপে লিপ্ত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। লখনউতে কৃষক ইউনিয়ন নেতাদের বাড়ির বাইরেও পুলিশ মোতায়েন করা ছিল। লখনৌ পুলিশ জানিয়েছে যে কেউ যদি স্বাভাবিক পরিস্থিতি ব্যাহত করার চেষ্টা করে তবে কঠোর জাতীয় নিরাপত্তা আইন (এনএসএ) প্রয়োগ করা হবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে। 

আরও পড়ুন, Kerala Rain: মুষলধারে বৃষ্টির জেরে ভূমি ধসে মৃত ২৩, উদ্ধারে নামল সেনা

এদিকে কৃষক ইউনিয়নের একটি গোষ্ঠী সংযুক্ত কিষাণ মোর্চার তরফে জানান হয়েছে, সোমবার সকাল ১০টা থেকে ৪টে পর্যন্ত ৬ ঘণ্টা ধরে সমস্ত ট্রেন বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারা জানিয়েছে, "কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী অজয় মিশ্রকে বরখাস্ত এবং গ্রেফতারের দাবিতে এই আন্দোলন করা হবে৷ লখিমপুর খেরি হত্যাকাণ্ডে নিহতরা যাতে ন্যায়বিচার পায়, সেই লক্ষ্যে যৌথ কিষাণ মোর্চা দেশব্যাপী রেল রোকো কর্মসূচি ঘোষণা করেছে।"

অন্যদিকে, লখিমপুরকাণ্ড নিয়ে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের ওপর আক্রমণ অব্যাহত রেখে, কংগ্রেস নেতা রাহুল গান্ধী সোমবার অভিযোগ করেছেন যে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্রকে বরখাস্ত না করে বিচার প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করছে। এই ঘটনায় ইতিমধ্যেই মন্ত্রী-পুত্র আশীষ মিশ্রকে ৩ অক্টোবর লখিমপুর খেরি হিংসার মামলায় গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন, Congress: উত্তরপ্রদেশে নির্বাচনী প্রচারে কংগ্রেসের মুখ প্রিয়াঙ্কা, কারণ জানালেন দলেরই নেতা

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্যর কর্মসূচির প্রতিবাদে সেখানে বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা। অভিযোগ, সেসময় আন্দোলনরত কৃষকদের উপর গাড়ি চালিয়ে দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিস মিশ্র টেনি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)