Covid 19: বাংলায় চলছে ভোট গণনা, দিল্লিতে ফের কোভিড বৈঠকে Modi

দেশজুড়ে আবার লকডাউন জারির পরামর্শ টাস্ক ফোর্সের।

Updated By: May 2, 2021, 03:35 PM IST
Covid 19: বাংলায় চলছে ভোট গণনা, দিল্লিতে ফের কোভিড বৈঠকে Modi

নিজস্ব প্রতিবেদন: ভোটের প্রচারে ব্যস্ত ছিলেন এতদিন। বাংলা-সহ ৫ রাজ্যে যেদিন গণনা চলছে, সেদিন কোভিড পরিস্থিতি নিয়ে ফের জরুরি বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। সূত্রের খবর, এই বৈঠকে NEET পিছিয়ে দেওয়া ও যাঁরা সদ্য ডাক্তারি পাস করেছেন, তাঁদের কোভিড ডিউটিতে উৎসাহিত করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এমনকী, করোনা চিকিৎসায় নিয়োগ করা হতে পারে ডাক্তারি ও নার্সিং পড়ুয়াদেরও।

দেশে দৈনিক করোনা সংক্রমণ ৮ লক্ষের গণ্ডি পেরিয়ে গিয়েছিল শনিবার। রবিবার তা কিছুটা কমেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট, গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমণের কবলে পড়েছেন ৩ লক্ষ ৯২ হাজার ৪৮৮ জন। মৃতের সংখ্যা ৩ হাজার ৬৮৯।  ইতিমধ্যেই লকডাউন জারি হয়ে গিয়েছে বেশ কয়েকটি রাজ্যে। আপতকালীন পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের উপরও চাপ বাড়ছে। বিশেষজ্ঞদের মতে, দেশের স্বাস্থ্য পরিকাঠামো পুরোপুরি ভেঙে না ফেলতে চাইলে অবিলম্বে লকডাউন প্রয়োজন। প্রধানমন্ত্রীকে নিজেদের মতামত জানিয়ে দিয়েছেন কোভিড-১৯ টাস্ক ফোর্সের চেয়ারপার্সন ভি কে পাল।

 

 
কোন পথে হাঁটবে কেন্দ্র? লকডাউন জারি না করার সিদ্ধান্তে এখনও পর্যন্ত অনড় মোদী। গত মাসে জাতির উদ্দেশ্যে ভাষণে  তাঁর স্পষ্ট বার্তা ছিল, 'দেশকে লকডাউনের হাত থেকে বাঁচাতে হবে। রাজ্যগুলিকে অনুরোধ করব, লকডাউনকে শেষ বিকল্প হিসেবে ভাবতে। পরিযায়ী শ্রমিকদের টিকা দেওয়া হবে'। প্রধানমন্ত্রীর পরামর্শ, 'প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোবেন না। লকডাউনের প্রশ্নই উঠবে না, নাইট কার্ফুও জারি করতে হবে না, যদি আমরা সকলে মিলে করোনা বিধি মেনে চলি'। এই পরিস্থিতিতে ফের দিল্লিতে কোভিড পরিস্থিতি পর্যালোচনায় জন্য জরুরি বৈঠকে বসছেন তিনি।