মস্তিষ্কের স্নায়ুরও ক্ষতি করছে কোভিড! দাবি এইমসের

কি এই অ্যাকিউট ডিমাইলেনেটিং সিনড্রোম বা ADS  

Updated By: Oct 20, 2020, 09:08 PM IST
মস্তিষ্কের স্নায়ুরও ক্ষতি করছে কোভিড! দাবি এইমসের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের প্রভাব যে শুধু শ্বাসযন্ত্রের ক্ষতি করছে এমন নয়। তা দেহের অন্যান্য অঙ্গেরও ক্ষতি করতে পারে। এমনটাই দাবি করা হচ্ছিল বিভিন্ন মহল থেকে। এবার দিল্লি এইমসের দাবি, করোনাভাইরাস ক্ষতি করতে পারে মস্তিষ্কের স্নায়ুরও। এককথায় মস্তিষ্কের স্নায়ুতেও হামলা করছে কোভিড ১৯।

আরও পড়ুন-আরও জেরা! এখনই ছাড়া হবে না লাদাখের ডেমচকে ধৃত চিনা ফৌজিকে  

কেন এমন দাবি

দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস-এর এক রিপোর্টে বলা হয়েছে, করোনা আক্রান্ত এগারো বছরের এক বালিকার মস্তিষ্কের স্নায়ুর ক্ষতি করেছে করোনাভাইরাস। এর ফলে তার দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে গিয়েছে। এই ধরনের রোগীর এই প্রথম।

বিষয়টি নিয়ে একটি রিপোর্ট তৈরি করছেন এইমসের চিকিত্সকরা। পরে তা প্রকাশ করা হবে। তবে আপাতত বলা হয়েছে, লক্ষ্য করা গিয়েছে করোনা সংক্রমণের ফলে ১১ বছরের এক বালিকার মস্তিষ্কে অ্যাকিউট ডিমাইলেনেটিং সিনড্রোম(ADS) ধরা পড়েছে। ছোটদের মধ্যে এরকম ঘটনা এই প্রথম।

আরও পড়ুন-লকডাউন শেষ হলেও ভাইরাস চলে যায়নি, উৎসবের আগে করজোড়ে সতর্ক করলেন মোদী  

এইমসের চিকিত্সক ডা শেফালি গুলাটি সংবাদমাধ্যমে জানান, ঝাপসা দৃষ্টিশক্তি নিয়ে মেয়েটি আমাদের কাছে আসে। এমআরআই করে অ্যাকিউট ডিমাইলেনেটিং সিনড্রোম ধরা পড়ে। করোনা রোগীদের মধ্যে এটি একেবারে নতুন। ফলে এখন থেকে বুঝতে হবে ফুসফুসের পাশাপাশি আমাদের মস্তিষ্কেরও ক্ষতি করতে পারে করোনাভাইরাস।

কি এই অ্যাকিউট ডিমাইলেনেটিং সিনড্রোম বা ADS

আমাদের মস্তিষ্কের স্নায়ু মায়েলিন নামে একটা আচ্ছাদন দিয়ে ঢাকা থাকে। এটিই সুরক্ষা দেয় মস্তিষ্কের স্নায়ুকে। এই মায়েলিন মস্তিষ্কের বার্তা শরীরের বিভিন্ন অংশে পৌঁছে দেয়। কিন্তু অ্যাকিউট ডিমাইলেনেটিং সিনড্রোম প্রবলভাবে ক্ষতি করে এই মায়েলিনকে। ফলে মস্তিষ্কের বার্তা শরীরে পৌঁছাতে বাধা পায়। এক ফলে দৃষ্টিশক্তি এমনকি পেশীর সঞ্চালনেও সমস্যার সৃষ্টি হয়।

.