৫০ বছরের বেশি বয়সীদের Corona টিকাকরণ শুরু সামনের মাসে, জানাল স্বাস্থ্যমন্ত্রক

৫০ বছরের বেশি বয়সী ছাড়াও এক বা একাধিক রোগে আক্রান্ত ব্যক্তিদেরও টিকাকরণ হবে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

Updated By: Feb 6, 2021, 08:38 AM IST
৫০ বছরের বেশি বয়সীদের Corona টিকাকরণ শুরু সামনের মাসে, জানাল স্বাস্থ্যমন্ত্রক

নিজস্ব প্রতিবেদন- কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষবর্ধন (Harsh Vardhan) জানিয়ে দিলেন, মার্চ থেকে টিকাকরণের তৃতীয় দফা শুরু হবে। আর এবার দেশের ৫০ বছরের বেশনি বয়সী মানুষদের টিকাকরণ হবে। 2021-22 -এর বাজেটে (Union Budget) টিকাকরণ কর্মসূচির জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে সরকার। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, প্রয়োজনে বাজেট বাড়ানো হতে পারে। মার্চ মাসে সারা দেশে প্রায় ২৭ কোটি মানুষকে টিকা দেওয়া হতে পারে। ৫০ বছরের বেশি বয়সী ছাড়াও এক বা একাধিক রোগে আক্রান্ত ব্যক্তিদেরও টিকাকরণ হবে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

১৬ জানুয়ারি থেকে সারা দেশে করোনা টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে। সরকারের তরফে আগেই জানানো হয়েছিল, প্রথম দফায় দেশের স্বাস্থ্যকর্মী, চিকিত্সক, সাফাইকর্মী ও কোভিড যোদ্ধাদের টিকাকরণ হবে। তার পর দেশের বয়স্ক ব্যক্তিদের টিকা দেওয়া হবে। টিকাকরণ কর্মসূচি তাই সেভাবেই এগোচ্ছে। এদিকে, টিকা নেওয়ার পর সারা দেশে মোট ১৮ জনের মৃত্য়ুর খবর পাওয়া গিয়েছে। তবে সরকারের তরফে জানানো হয়েছে, তাঁদের মৃত্যুর জন্য Corona টিকা কোনওভাবেই দায়ি নয়। যে দুটি Vaccine-এর ব্যবহারিক প্রয়োগের অনুমতি দেয়েছে ড্রাগ কন্ট্রোলার, সেগুলি সম্পূর্ণ নিরাপদ বলে দাবি করেছে স্বাস্থ্যমন্ত্রক।

আরও পড়ুন-  COVID-19 vaccine আবেদনপত্র ভারত থেকে তুলে নিল Pfizer

এদিন স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, প্রথম দফায় এক কোটি স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হয়েছে। ফ্রন্টলাইন ওয়ার্কারদের টিকাকরণ কর্মসূচি শুরু হবে কয়েকদিনের মধ্যে। সামনের মাসে তৃতীয় দফার টিকাকরণ কর্মসূচি কবে থেকে শুরু হবে, তা নিয়ে এখনও কোনও তারিখ ঘোষণা করেনি কেন্দ্র। তবে মার্চ মাসের তৃতীয় সপ্তাহ থেকে দেশের পঞ্চাশোর্ধ ব্যক্তিদের টিকা দেওয়া হবে বলে জানা যাচ্ছে। 

.