"গোবরের তৈরি চিপ রক্ষা করবে মোবাইলের ক্ষতিকারক বিকিরণ থেকে, সারাবে রোগও"

গরুর দুধে সোনার হদিস পেয়েছিলেন বাংলার বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। হেসে গড়াগড়ি খেয়েছিল নেটিজেনরা। এবার সেই গরু নিয়েই ফের আজব তত্ত্ব খাড়া করলেন রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান বল্লভভাই কাঠেরিয়া। 

Updated By: Oct 14, 2020, 09:48 AM IST
"গোবরের তৈরি চিপ রক্ষা করবে মোবাইলের ক্ষতিকারক বিকিরণ থেকে, সারাবে রোগও"
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দিলীপ ঘোষ, সাধ্বী প্রজ্ঞা, রেখা আর্যের পর এবার বল্লভভাই কাঠেরিয়া। গরু, গোমূত্র, গোবর নিয়ে আজব ব্যাখ্যা চলছেই। সাংবাদিকদের সামনে গোবরের তৈরি চিপ দেখিয়ে রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যানের দাবি, এটি বিকিরণ-প্রতিরোধী, রোগব্যাধি থেকে নিরাপদে রাখবে। 

গরুর দুধে সোনার হদিস পেয়েছিলেন বাংলার বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। হেসে গড়াগড়ি খেয়েছিল নেটিজেনরা। এবার সেই গরু নিয়েই ফের আজব তত্ত্ব খাড়া করলেন রাষ্ট্রীয় কামধেনু আয়োগের চেয়ারম্যান বল্লভভাই কাঠেরিয়া। আর তা নিয়ে স্বাভাবিকভাবেই  প্রশ্ন তুলেছেন বিজ্ঞানীরা। 

রাষ্ট্রীয় কামধেনু আয়োগ (আরকেএ)-এর চেয়ারম্যান বল্লভভাই কাঠেরিয়া জানিয়েছেন এ কথা

বল্লভভাই জানিয়েছেন, তাঁরা বৈজ্ঞানিক পদ্ধতিতে পরীক্ষা করে দেখেছেন, মোবাইল ফোনের সঙ্গে এই 'চিপ' রাখা হলে, ক্ষতিকর বিকিরণ অনেকটাই কমিয়ে আনা যায়। সেই চিপ সামনে রেখে সাংবাদিক সম্মেলনও করেন তিনি। চিপ হাতে নিয়ে তাঁর দাবি, গোবর সকলকে রক্ষা করবে। কারণ, এটি বিকিরণ-প্রতিরেধী। মোবাইলে ব্যবহার করা যাবে। রোগব্যাধি থেকে নিরাপদ রাখবে। শুধু তাই নয়, এই চিপের কর্মক্ষমতা নাকি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। 

দেশজুড়ে কামধেনু দীপাবলি অভিযানের সূচনা করেন কাঠেরিয়া। গোবর থেকে তৈরি এই বিশেষ চিপের নাম দেওয়া হয়েছে গৌসত্ত্ব কবচ। রাজকোটের শ্রীজি গোশালায় তৈরি। ২০১৯-এ গোসম্পদের সংরক্ষণ, উন্নয়নের কথা মাথায় রেখেই এই গোশালা তৈরি হয়। কেন্দ্রীয় মত্স্যচাষ, পশুপালন ও দুগ্ধ উত্পাদন মন্ত্রকের আওতায় রয়েছে RKA। গোবর থেকে তৈরি নানা পণ্য নিয়ে দেশজুড়ে প্রচার করে এই আয়োগ।

এর আগে বিজেপি সাংসদ সাধ্বী প্রজ্ঞা দাবি করেন, তাঁর স্তন ক্যানসার সেরেছে গোমূত্র পান করে। তার আগে উত্তরাখণ্ডের বিজেপি মন্ত্রী রেখা আর্য দাবি করেন, গরু নাকি শ্বাস গ্রহণের সময় অক্সিজেন গ্রহণ করে না।