Cow Smuggling: দিল্লিতে টানা জেরা, গোরুপাচার মামলায় শেষপর্যন্ত গ্রেফতার অনুব্রত-কন্যা সুকন্যা মণ্ডল

Cow Smuggling: সাধারণ স্কুল শিক্ষক হয়ে কীভাবে তাঁর বিপুল সম্পত্তি হল তা জানতে বারবার সুকন্যাকে তলব করছিল ইডি। কিন্তু বিভিন্ন বাহানায় তিনি তা এড়িয়ে যাচ্ছিলেন। এবার আজ টানা জিজ্ঞাসবাদের পর তাঁকে গ্রেফতার করল ইডি

Updated By: Apr 26, 2023, 08:33 PM IST
Cow Smuggling: দিল্লিতে টানা জেরা, গোরুপাচার মামলায় শেষপর্যন্ত গ্রেফতার অনুব্রত-কন্যা সুকন্যা মণ্ডল

পিয়ালি মিত্র: গোরু পাচার মামলায় জোর ধাক্কা অনুব্রতর। ইডির ডাকে একাধিকবার সমন এড়ানোর পর শেষপর্যন্ত দীর্ঘক্ষণ জেরার পর গ্রেফতার অনুব্রতকন্যা সুকন্য মণ্ডল। বুধবার তাকে দিল্লিতে গ্রেফতার করল ইডি। অনুব্রত মণ্ডল, তাঁর হিসেবরক্ষকের গ্রেফতারের পর এবার গ্রেফতার খোদ সুকন্যা। তাঁর বিপুল সম্পত্তি কীভাবে হল তার কোনও সন্তোষজনক ব্যাখ্যা তিনি দিতে পারছিলেন না। তাতেই শেষপর্যন্ত গ্রেফতার হলেন সুকন্যা। আগামিকাল তাঁকে আদালতে পেশ করা হবে।

আরও পড়ুন-'উচ্চপদস্থ পুলিসকে কাজ করতে দেওয়া হচ্ছে না; বলা হচ্ছে দিল্লিতে ডেকে......', বিস্ফোরক মদন

গোরু পাচারকাণ্ডে বিপুল টাকার লেনদেন হয়েছে। সেই টাকার একটি বড় অংশ অনুব্রত মণ্ডল তাঁর সহযোগী, নিরাপত্তাকর্মী ও মেয়ের নামে সম্পত্তি করেছেন বলে অভিযোগ। সেই অভিযোগের তদন্ত করতে গিয়ে ইডির হাতে এসেছে ককন্যা মণ্ডলের বিপুল সম্পত্তির তালিকা।  কোথাও রাইস মিল, কোথাও জমি, কোথাও নগদ ফিক্সড ডিপোজিট। সুকন্যার সম্পত্তির বহর দেখে তাজ্জব ইডি। 

অনুব্রতর গ্রেফতারের আগেই ইডি গ্রেফতার করেছিল তাঁর দেহরক্ষী সায়গল হোসেন ও তাঁর চাটার্ড অ্যাকাউন্টেন্ট মণীষ কোঠারি। তাদের জেরা করে বহু চাঞ্চল্যকর তথ্য হাতে আসে ইডির। এরপর বহু আইনি বাধা পেরিয়ে অনুব্রত মণ্ডলকে গ্রেফতা করে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। অনুব্রতর ঠাঁই হয়েছে তিহাড় জেলে। সেখানেই আছেন সারগল হোসেন ও মণীষ কোঠারি। সূত্রের খবর সুকন্যাকে যখনই জিজ্ঞাসাবাদ করা হয়েছে তখনই তিনি জানিয়েছেন সবকিছু জানেন বাবা ও মণীষ কাকু। কিন্তু সম্প্রতি বারবার ইডির সমন এড়িয়ে যাচ্ছিলেন সুকন্যা। আজ তাঁকে টানা জেরার পর তদন্ত অসহযোগিতার অভিযোগে গ্রেফতার করা হয়।

ইডি সূত্রে খবর, একাধিকবার সুকন্যা মণ্ডলের বয়ানে অসংগতি পেয়েছেন ইডি আধিকারিকরা। তাঁর সম্পত্তির হিসেবই তিনি ঠিকঠাক দিতে পারছিলেন না। একসময় মনে করা হচ্ছিল সুকন্যা মণ্ডলের অ্যাকাউন্ট ব্যবহার করেছিলেন অনুব্রত। কিন্তু বারবার জিজ্ঞসাবাদে উঠে আসে যে তাঁর সম্পত্তি সম্পর্কে সবটাই জানতেন সুকন্যা।

সুকন্যা মণ্ডলের আয়কর রিটার্নে মিলেছিল চাঞ্চল্যকর তথ্য। প্রাথমিক স্কুলের শিক্ষিকা কেষ্ট-কন্যার সম্পত্তি বেড়েছে রকেট গতিতে। সিবিআই সূত্রে খবর, ৮ বছরে সুকন্যার আয় বেড়েছে প্রায় ১৭৫ গুণ! ২০১৩-১৪ থেকে ২০২১-২২-এর মধ্যে আয় বেড়েছে প্রায় ১৭৫ গুণ। ২০১৯-২০-তে আগের বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি আয় বৃদ্ধি পেয়েছে। সুকন্যার আয়কর রিটার্ন থেকেই এই তথ্য পেয়েছে সিবিআই। সামান্য প্রাথমিক শিক্ষিকার এই বিপুল আয়বৃদ্ধি কোন জাদুতে? চার্জশিটে প্রশ্ন সিবিআই তদন্তকারীদের। শুধু সুকন্যা নয়, বিপুল হারে সম্পত্তি বৃদ্ধি পেয়েছে অনুব্রত মণ্ডলেরও। ৮ বছরে অনুব্রতর আয় বেড়েছে প্রায় ১৯ গুণ।

সুকন্যার আয় বৃদ্ধি 
বছর   
২০১৩-১৪  ৩ লাখ ৯ হাজার ৩৯৯ 
২০১৪-১৫ ৮ লাখ ৫৮ হাজার ৬ 
২০১৫-১৬  ১০ লাখ ১৫ হাজার ৬৬৭ 
২০১৬-১৭  ৪৯ লাখ ২৪ হাজার ৬২৭ 
২০১৭-১৮  ৪৯ লাখ ৩২ হাজার ৯৮৮ 
২০১৮-১৯ ৫১ লাখ ৪১ হাজার ৩২১ 
২০১৯-২০ ১ কোটি ২৯ লাখ ৪৬ হাজার ৫৯৯ 
২০২০-২১‍ ১ কোটি ৪৪ লাখ ৯৪ হাজার ৯০ 
২০২১-২২ ৯২ লাখ ৯৭ হাজার ৬০০ 

সুকন্য মণ্ডলের গ্রেফতারি নিয়ে রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মণ্ডল বলেন, আগেই বলেছিলাম শুধুমাত্র সময়ের অপেক্ষা। সুকন্যা গ্রেফতার হবেন। ইডি ও সিবিআই বারবার তাঁকে ডেকেছে। তার পরেও তার কাছ থেকে কোনও সহযোগিতা পা.নি কেন্দ্রীয় তদন্ত সংস্থা। সমন বাইপাস করার জন্য বারবার তিনি আদালতে চলে যাচ্ছিলেন। শেষপর্যন্ত ইডি বাধ্য হয়েছে গ্রেফতার করতে। মিডিয়ার মাধ্যমে জানতে পারছি বিপুল সম্পত্তির মালিক তিনি। একজন শিক্ষিকার এত সম্পত্তি থাকতে পারে না। এর ব্যাখ্যা তাঁকে দিতে হবে।

অন্যদিকে, সুকন্যার গ্রেফতারি নিয়ে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, এই যে মেয়েটিকে গ্রেফতার করা হল তার মা মারা গিয়েছেন কিছুদিন আগেই। তার বাবা গ্রেফতার হয়েছেন। সেখানে তদন্তের প্রয়োজন তাঁকে গ্রেফতার করা হল। তাঁকে জেলের বাইরে রেখে কি তদন্ত করা যেত না?  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.