গভীর রাতে গ্রেফতার ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুর

সস্ত্রীক রানা কাপুরকে বাড়িতেই জেরার পর শনিবার দুপুরে তাকে ইডির অফিসে আনা হয়। তার আগেই লুক আউট নোটিসও জারি হয়

Updated By: Mar 8, 2020, 12:01 PM IST
গভীর রাতে গ্রেফতার ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দিনভর জিজ্ঞাসার পর মধ্যরাতে গ্রেফতার করা হল ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুরকে। গতকাল গভীর রাতে তাঁকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। রানা কাপুরের বিরুদ্ধে বেআইনি টাকা লেনদেনের মামলা করা হয়েছে। ইডি সূত্রের খবর, DHFL ব্যাঙ্ককে ঋণ দেওয়ার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয় ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতাকে। শুক্রবার রাতেই মুম্বইয়ের বাড়িতে হানা দেয় ইডি। সস্ত্রীক রানা কাপুরকে বাড়িতেই জেরার পর শনিবার দুপুরে তাকে ইডির অফিসে আনা হয়। তার আগেই লুক আউট নোটিসও জারি হয়।

রানা কাপুরের মুম্বইয়ের বাড়িতে হানা দেয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তাঁর বিরুদ্ধে অর্থ তছরূপ আইনে মামলা দায়ের করা হয়েছে। ব্যাঙ্ক পরিচালনার ক্ষেত্রে শীর্ষ কর্তাদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এরপরই রানা কাপুরের মুম্বইয়ের বাড়িতে তল্লাশি চালান ইডি কর্তারা।  রানা কাপুর দাবি করেছেন, গত ১৩ মাসে ধরে ব্যাঙ্কের সঙ্গে তাঁর কোনও যোগ। এব্যাপারে বিন্দুবিসর্গ জানেন না। বলে রাখি, ২০১৯ সালে বেসরকারি সংস্থাকে ইয়েস ব্যাঙ্কে তাঁর অংশীদারিত্ব বিক্রি করে দেন রানা কাপুর। তখনই ইয়েস ক্যাপিটাল ও মর্গ্যান ক্রেডিট-ও তাদের অংশ বেচে দেয়। 

আরও পড়ুন- খুনের মামলায় খুঁজছে পুলিস, সেই বিমল গুরং আমন্ত্রিত নাড্ডার ছেলের বিয়েতে

রুগ্ন Yes Bank-কে বাঁচাতে শেয়ার কেনার কথা ঘোষণা করেছে SBI। ২৪৫০ কোটি টাকায় ইয়েস ব্যাঙ্কের ৪৯ শতাংশ শেয়ার কিনতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আগামী সোমবার এই সংক্রান্ত ফাইল RBI-কে দেবে SBI।  কিছুদিন আগে থেকেই SBI ও LIC-র সঙ্গে ইয়েস ব্যাঙ্ককে বাঁচাতে আলোচনা চালাচ্ছিল সরকার। তবে সংযুক্তিকরণ নিয়ে আপত্তি ছিল রিজার্ভ ব্যাঙ্কের।

 

.