পুলওয়ামা থেকে শিক্ষা, কনভয় চলাচলের নিয়মে বড়সড় বদল আনল সিআরপিএফ

দিল্লিতে সিআরপিএফের সদর দফতর থেকে এক নির্দেশিকায় জানানো হয়েছে, এখন থেকে কাশ্মীরে সিআরপিএফ কনভয়ের নেতৃত্ব থাকবেন একজন এসপি পদমর্যাদার অফিসার

Updated By: Apr 1, 2019, 07:52 AM IST
পুলওয়ামা থেকে শিক্ষা, কনভয় চলাচলের নিয়মে বড়সড় বদল আনল সিআরপিএফ

নিজস্ব প্রতিবেদন: পুলওয়ামা জঙ্গি হামলার পরই প্রশ্ন উঠেছিল, একসঙ্গে ৭৮ গাড়ি কেন কনভয়ে যাচ্ছিল। এনিয়ে তীব্র সমালোচনা শুরু হয় বিভিন্ন মহলে। এবার জম্মু ও কাশ্মীরে কনভয় চলাচলে নতুন নিয়ম আনল সিআরপিএফ।

আরও পড়ুন-সব্যসাচী কি তৃণমূলেই? জল্পনা উস্কে দলের অনুষ্ঠানে গরহাজির বিধাননগরের মেয়র

দিল্লিতে সিআরপিএফের সদর দফতর থেকে এক নির্দেশিকায় জানানো হয়েছে, এখন থেকে কাশ্মীরে সিআরপিএফ কনভয়ের নেতৃত্ব থাকবেন একজন এসপি পদমর্যাদার অফিসার। পাশাপাশি কোনও কনভয়ে ৪০টির বেশি গাড়ি থাকবে না।

কনভয় চলাচলে যে বিষয়টিকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে সেটি হল, কনভয়ের নেতৃত্বে থাকবেন একজন সিনিয়র অফিসার। কাশ্মীর ও সেখানকার জঙ্গি কার্যকলাপ সম্পর্কে বহুদিনের অভিজ্ঞতা রয়েছে এমন অফিসারকেই কনভয়ের দায়িত্ব দেওয়া হবে।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীর হাইওয়েতে জুলওয়ামায় সিআরপিএফের একটি কনভয়ে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় এক জইশ জঙ্গি। ওই বিস্ফোরণে নিহত হন ৪০ সিআরপিএফ জওয়ান। ৭৮টি গাড়ির একটি কনভয়ে ২৫০০ জওয়ান ছিলেন সেদিন। ফলে নিহতের সংখ্যা এতটা বেড়ে যায়।

আরও পড়ুন-দেশ বাঁচাতে মোদীকে ছাড়ুন, গেরুয়া সংগঠনগুলিকে আবেদন মমতার 

পুলওয়ামা হামলার পরই প্রশ্ন ওঠে কেন ওইসব জওয়ানদের বিমানে শ্রীনগর পাঠানো হল না। ঘটনায় যখন তোলপাড় গোটা দেশ তখন কেন্দ্র বাধ্য হয়েই ঘোষণা করে বিমানেই পাঠানো হবে জওয়ানদের। এবার কনভয়ে গাড়ির সংখ্যায় বদল আনল সিআরপিএফ।

.