এখনও থমথমে গুজরাটে আজ বন‍্ধ , জারি কার্ফু, নিষিদ্ধ হোয়াটসঅ্যাপ, সংরক্ষণের দাবি মানতে নারাজ মুখ্যমন্ত্রী

আজ থেকে শুরু হচ্ছে গুজরাট বিধানসভার তিনদিনের বাদল অধিবেশন। বিক্ষোভের আঁচ অধিবেশনেও পড়বে বলে মনে করছে রাজনৈতিক মহল। অধিবেশনে প্যাটেলদের ইস্যুতে সোচ্চার হবে কংগ্রেস।

Updated By: Aug 26, 2015, 09:28 AM IST
এখনও থমথমে গুজরাটে আজ বন‍্ধ , জারি কার্ফু, নিষিদ্ধ হোয়াটসঅ্যাপ, সংরক্ষণের দাবি মানতে নারাজ মুখ্যমন্ত্রী

ওয়েব ডেস্ক: থমথমে গুজরাটে আজ বন‍্ধ। হার্দিক প্যাটেলের পক্ষ থেকে ডাকা হয়েছে এই বন‍্ধ।  আমোদাবাদের নটি থানা এলাকায় ইতিমধ্যেই জারি হয়েছে কার্ফু। প্যাটেলদের সংরক্ষণের দাবি মানতে নারাজ মুখ্যমন্ত্রী আনন্দীবেন প্যাটেল। আজ থেকে শুরু হচ্ছে গুজরাট বিধানসভার তিনদিনের বাদল অধিবেশন। বিক্ষোভের আঁচ অধিবেশনেও পড়বে বলে মনে করছে রাজনৈতিক মহল। অধিবেশনে প্যাটেলদের ইস্যুতে সোচ্চার হবে কংগ্রেস। সব মিলিয়ে, বিরোধীদের চাপে বিধানসভায় কোণঠাসা হতে পারে সরকারপক্ষ। ইতিমধ্যেই প্যাটেলদের সংগঠনের তরফে হুঁশিয়ারি দেওয়া হয়ছে, তাদের দাবি না মানা হলে পরবর্তী বিধানসভা ভোটে পদ্ম ফুটবে না গুজরাটে। এদিকে, রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রী আনন্দীবেন প্যাটেলর সঙ্গে কথা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। গুজব ছড়ানো আটকাতে রাজ্য নিষিদ্ধ করা হয়েছে হোয়টসঅ্যাপ।

OBC কোটায় সংরক্ষণের দাবি প্যাটেল সম্প্রদায়ের।  কাল থেকে উত্তাল গুজরাত। পরিস্থিতি মোকাবিলায় নামানো হল আধাসামরিক বাহিনীও। আমোদাবাদের নটি থানা এলাকায় ইতিমধ্যেই জারি হয়েছে কার্ফু। মুখ্যমন্ত্রীর বাড়ির সুরক্ষা আরও জোরদার করা হয়েছেবলেও খবর পুলিসসূত্রে। আমেদাবাদ ও সুরাটে বন্ধ করে দেওয়া হয়েছে ফোন ও ইন্টারনেট পরিষেবা। আজ নতুন করে গুজরাত বনধের ডাক দিয়েছেন হার্দিক প্যাটেল। তবে রাজ্যবাসীকে শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন তিনি। পরিস্থিতি সামাল দিতে আরও ষাট কোম্পানী আধাসামরিক বাহিনী গুজরাত পাঠাচ্ছে কেন্দ্র।

সংরক্ষণের দাবিতে প্যাটেল সম্প্রদায়ের বিক্ষোভে মঙ্গলবার সকাল থেকেই উত্তেজনা ছড়ায় গুজরাতে। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিসের দফায় দফায় সংঘর্ষে উত্তপ্ত হয়ে ওঠে সুরাট, আমেদাবাদের বিভিন্ন এলাকা। সংগঠনের নেতাদের অভিযোগ,  বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করে পুলিস। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিসের সংঘর্ষে রণক্ষেত্রের চেহারা নেয় মেহসানা,উনঝা,বিশনগর। একের পর এক বাসে ভাঙচুর চালায় বিক্ষোভকারীরা। আগুন লাগানো হয় দুটি বাসেও। মেহসানায় স্বরাষ্ট্রমন্ত্রী রজনী প্যাটেলের বাড়িতে আগুন লাগানোর চেষ্টা হয়।  বুধবার সকাল থেকে নতুন করে অশান্তি না হলেও, গতকাল থেকেই বন্ধ রাখা হয়েছে আমেদাবাদ ও সুরাটের সব স্কুল ও কলেজ।

.